ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

নম্বর ঠিক রেখে অপারেটর বদল শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৯, ১ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৪:৫৫, ১ অক্টোবর ২০১৮

মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের সুবিধা (মোবাইল নম্বর পোর্টেবিলিটি) চালু হলো। এখন থেকে মোবাইল ফোন গ্রাহক তার ব্যবহৃত নম্বর অপরিবর্তিত রেখেই পছন্দসই অপারেটর বদল করতে পারবেন। ফলে অপারেটরদের মাঝে গ্রাহক ধরে রাখার জন্য প্রতিযোগিতা চালু হবে। কমবে কলরেট, বাড়বে নানা সুযোগ সুবিধা।

এই সেবা পেতে হলে গ্রাহককে সিম পরিবর্তনসহ পোর্টেবিলিটি খরচ বাবদ ১৫৮ টাকা খরচ করতে হবে।

আজ সোমবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সম্মেলন কক্ষে এই সেবার আনুষ্ঠানিক ঘোষণা দেন বিটিআরসি চেয়ারম্যান মো. জহরুল হক।

এ সময় এই সেবা দাতা প্রতিষ্ঠান ইনফোজিলিয়ন বিডির ব্যবস্থাপনা পরিচালক মাবরুর হোসাইন উপস্থিত ছিলেন।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, গ্রাহকদের বহুল প্রত্যাশিত মোবাইল নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের সুযোগ চালু হলো। এর ফলে গ্রাহকরা তাদের পছন্দসই অপারেটরে যেতে পারবেন।

অন্যদিকে গ্রাহক ধরে রাখতে অপারেটররা তাদের সেবার গুণগত মান উন্নত করবেন। এই সেবা নিতে একজন গ্রাহককে ১৫৮ টাকা খরচ করতে হবে।

তিনি আরো বলেন, পরীক্ষামূলকভাবে এই সুবিধা চালু হলেও এই সেবার বাণিজ্যিক ব্যবহার শুরু হয়েছে। আশা করছি গ্রাহকরা এই সেবা উপভোগ করে উন্নত টেলিকম সেবা পাবেন। বিশেষ করে যারা যদি মনে করেন তার বর্তমান অপারেটর তাকে সন্তুষ্ট করতে পারছে না, তখন যে অপারেটর ভালো সুযোগ সুবিধা দিচ্ছে সেই অপারেটরে শিফট করতে পারবেন।

শুরুতে এই সেবার জন্য ফি নির্ধারন করা হয়েছিল ৩০ টাকা। কিন্তু এটি চালুর সময় জানানো হলো ফি বেড়ে দাঁড়িয়েছে ৫০ টাকা। ফি বাড়ানোর কারণ গণমাধ্যম কর্মীরা জানতে চাইলে বিটিআরসি চেয়ারম্যান বলেন, এমএনপি সেবার চালুর জন্য আমরা টাকা খুব বেশি বাড়াইনি। প্রথমে যে ব্যবস্থা করা হয়েছিল অনেক আগে, তখন ৩০ টাকা ফি নির্ধারিত করা হয়েছিল। পরে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে দেখা গেছে, যে প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে তাদের জন্য এই সেবা ব্যবসা সফল হবে না। তাই ২০ টাকা বাড়িয়ে ফি ৫০ টাকা করা হয়েছে।

আমরা যদি দেখি তাদের ব্যবসা বেশি হচ্ছে তখন ফি কমিয়ে দেবো। এই সেবা পাওয়ার জন্য একজন গ্রাহকদের কত খরচ হবে জানতে চাইলে তিনি বলেন, ‘একজন অপারেটর যদি এই সেবা উপভোগ করতে চান তবে সংশ্লিষ্ট অপারেটরের সার্ভিস সেন্টারে গিয়ে সিম রিপ্লেসমেন্টে করে আনতে হবে। এজন্য তাকে ১৫৮ টাকা খরচ দিতে হবে। এর মধ্যে ১০০ টাকা সিম ট্যাক্স। ৫০ টাকা এমএনপি চার্জ। আর বাকি ৮ টাকা ভ্যাট।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি