ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

নারীর দেহ থেকে ১৩২ পাউন্ড টিউমার অপসারণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৭, ৬ মে ২০১৮ | আপডেট: ১০:৪৪, ১৪ মে ২০১৮

যুক্তরাষ্ট্রের কানেকটিকাটে এক নারীর দেহ থেকে ১৩২ পাউণ্ড ওজনের একটি টিউমার অপসারণ করা হয়েছে। ওই নারীর ওভারিতে এই ক্যান্সার টিউমারটির সংক্রমণ হয়।

কার্নিকাটের ডানবেরী হসপিটালে পাঁচ ঘন্টা অস্ত্রোপচার করে এই টিউমার অপসারণ করা হয়। এতে অংশ নেন ১২ জন সার্জন। গত ১৪ ফেব্রুয়ারি এই অস্ত্রোপচার করা হয় বলে এক প্রতিবেদনে জানায় সিএনএন। তবে টিউমার আক্রান্ত ঐ নারীর পরিচয় প্রকাশ করেনি হাসপাতাল কর্তৃপক্ষ।

অস্ত্রোপচারে অংশ নেওয়া সার্জন ডা. ভ্যান আন্দিকিয়ান জানান, “ঐ নারীর বাম ওভারি থেকে এই টিউমারটি বেড়ে ওঠে। আমরা অস্ত্রোপচার করে বিশাল টিউমারটি অপসারণ করি। টিউমার আক্রান্ত টিস্যুগুলোও আমরা সরিয়ে ফেলি”।

তিনি আরও জানান, ওভারির এপিথেলাল কোষে এই টিউমারটি বেড়ে ওঠে। এর মধ্যে গেলাটিন নামক এক ধরণের উপাদান পায় চিকিৎসকেরা। গত নভেম্বরে ঐ নারীর দেহে টিউমারটি সনাক্ত করা যায়। প্রতি সপ্তাহে গড়ে ১০ পাউন্ড ওজন বাড়তে থাকে টিউমারটির।

ওজনের দিক থেকে এটি পৃথিবীর শীর্ষ ১০ বা ২০ এর তালিকায় থাকা টিউমার হতে পারে বলে ধারণা চিকিৎসকদের।

টিউমারটির কারণে স্বাভাবিকভাবে হাঁটতে অথবা খাবার খেতে পারতেন না ৩৮ বছর বয়সী ঐ নারী।

অস্ত্রোপচারের সময়ের বর্ণ্না দিয়ে এই চিকিৎসক আরও বলেন, “আমি যখন প্রথমবার প্রি-অপারেশন রুমে গেলাম তখন দেখলাম এই রোগীর চোখে ভয় ও আশঙ্কা কাজ করছিল। ৩০০ পাউন্ড ওজনের এই রোগীর দেহে ৩৯ ইঞ্চির এক বিশাল টিউমার ছিল। তিনি আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন”।  

১৯৯১ সালে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড হাসপাতালে ৩০৩ পাউন্ড ওজনের একটি টিউমার অপসারণ করা হয়েছিল। এটিই পৃথিবীতে অপসারণ করা সবথেকে বড় টিউমার বলে ধরা হয়।

সূত্রঃ সিএনএন

//এস এইচ এস// এআর

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি