ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

নারীর সৌন্দর্য রক্ষায় পাঁচ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০০, ৪ ডিসেম্বর ২০১৭

কাজের চাপ, খাবার-দাবারে অসচেতনতা ও নিজের প্রতি যত্নের অভাবে অল্প বয়সেই  অধিকাংশ নারী বুড়িয়ে যান। তবে এ থেকে রক্ষা পেতে পাঁচটি খাবার কার্যকরী ভূমিকা রাখতে পারে। নিম্নে খাবারগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

শাক-সবজি

তারুণ্য ধরে রাখতে শাক-সবজির কোনো বিকল্প নেই। বিভিন্ন প্রকার শাক, শিম, লেটুস পাতা, বাঁধাকপি এ ক্ষেত্রে খুবই উপকারী। এগুলোতে প্রচুর পরিমাণ আঁশ, ভিটামিন সি, ভিটামিন কে এবং ফলিক এসিডের উৎস রয়েছে। এর পাশাপাশি গুরুত্বপূর্ণ চার মিনারেল- ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন ও পটাশিয়ামও রয়েছে। তারুণ্য ধরে রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় এসব খাবার রাখতে হবে।

গম

গমে রয়েছে ৯৬ শতাংশ আঁশ, প্রয়োজনীয় পুষ্টি ও ভিটামিন। বিশেষজ্ঞরা বলেন, গমের রুটি, গমের পাস্তার মধ্যে উচ্চমাত্রার পুষ্টি রয়েছে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় এই খাবার রাখা উচিত। বিশেষ করে, নারীর দেহের পুষ্টির চাহিদা পূরণ করতে এ ধরনের খাবার খুবই গুরুত্বপূর্ণ।

বাদাম

তারুণ্য রক্ষায় বাদামকে খাবারের তালিকায় অবশ্যই রাখতে হবে। এটি প্রোটিন, ম্যাগনেসিয়াম, ভিটামিন ই এবং ভিটামিন বি এর ভালো উৎস, যা স্বাস্থ্য ঠিক রাখতে সহায়তা করে। একজন নারীর সপ্তাহে ১৫ থেকে ২০টি কাঠবাদাম, ওয়ালনাট কিংবা চিনাবাদাম খাওয়া উচিত।

দই

দই ভিটামিন, প্রোটিন ও ক্যালসিয়ামের উন্নতমানের উৎস। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া, যা রোগের সঙ্গে লড়াই করে। সপ্তাহে তিন থেকে চার কাপ দই খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।

বেরি-জাতীয় ফল

বেরি-জাতীয় ফল যেমন ব্লুবেরি, স্ট্রবেরি কিংবা জামে উচ্চ পরিমাণে আঁশ আর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এই অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের লাবণ্য ধরে রাখতে খুবই সহায়তা করে। তাই প্রতিদিন দুই-তিনটি বেরি জাতীয় ফল খাওয়া উচিত।

 

/ডিডি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি