ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

নারীর স্তনে ক্যানসার কোষ সনাক্ত করবে কবুতর!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২২, ১৯ আগস্ট ২০১৮ | আপডেট: ১২:৫৯, ১৯ আগস্ট ২০১৮

স্তন ক্যানসার বর্তমান সময়ের একটি জটিল রোগ। নারীদের একটি উল্লেখযোগ্য অংশ এই রোগে আক্রান্ত হচ্ছে। এর চিকিৎসা উদ্ভাবনে চলছে নানা গবেষণা।

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের এক গবেষণায় বলা হয়েছে, নারীর স্তনে ক্যান্সারের কোষ সনাক্ত করতে সক্ষম কবুতর। যা অবাক করেছে মার্কিন বিজ্ঞানীদেরও। বায়োপসি এবং ম্যামোগ্রাম স্ক্যানের মাধ্যমেই এটা প্রমাণ করে দেখিয়েছেন বিজ্ঞানীরা।

গবেষণার প্রাপ্ত ফলাফলের পরে মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক হাসপাতালেই চিকিৎসকদের সঙ্গেই `চাকরি`তে রাখা হচ্ছে কবুতরকেও। বিশেষ করে নারীদের স্তন ক্যানসার সনাক্ত করতে কবুতরকে সব থেকে বেশি কার্যকরি ভূমিকা পালন করতে দেখা যাচ্ছে।

মার্কিন বিজ্ঞানীদের গবেষণার তথ্যানুযায়ী ৮৫% ক্ষেত্রে কবুতর সঠিকভাবেই শরীরের ক্যান্সার কোষগুলোকে সনাক্ত করতে সক্ষম হয়েছে। তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হলে সফলতার হার আরও বাড়বে বলেই মনে করছেন মার্কিন গবেষক অধ্যাপক রিচার্ড লেভেনসন। তাঁর মতে, একটি পায়রা একজন চিকিৎসকের মতই বলে দিতে পারছে ক্যান্সারের পর্যায়।

বিজ্ঞান বলছে মানুষের মতই পায়রার মস্তিষ্কেও রয়েছে নিউরাল পাথওয়ে। কবুতরের মাথার আকার মানুষের তুলনায় অনেক ছোট হলেও নিউরাল পাথওয়ের জন্যই পায়রা ক্যান্সার কোষ সনাক্ত করতে সক্ষম।

সূত্র : ডেইলি মেইল।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি