ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

নির্বাচনের জন্য বিএনপিকে কাকুতি-মিনতি নয়: তোফায়েল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৯, ১ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৫:৪২, ১ অক্টোবর ২০১৮

নির্বাচনে অংশ নেওয়া নিয়ে বিএনপিকে কোনো কাকুতি-মিনতি করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এবার নির্বাচনে না এলে বিএনপিকে বাটি চালান দিয়েও খুঁজে পাওয়া যাবে না বলে মন্তব্য এই অভিজ্ঞ পার্লামেন্টারিয়ানের।

গতকাল রোববার বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তোফায়েল আহমেদ বলেন, নির্বাচনে অংশগ্রহণ করা না করা বিএনপির ব্যাপার। আমরা জোর করে কাউকে আনতে পারবো না। নির্বাচন তাতে থেমে থাকবে না। নির্বাচন হবেই। বিএনপির কাছে কাকুতি-মিনতি করে নির্বাচন করার ইচ্ছা আমাদের নেই।

২০১৪ সালের নির্বাচনের মত ‘একতরফা’ নির্বাচনে করার ইচ্ছা আওয়ামী লীগের আছে কি-না এমন প্রশ্নের জবাবে তোফায়েল বলেন, বিএনপি এবার নির্বাচন না করলে তাদের অস্তিত্ত্ব সঙ্কট তৈরি হবে।

‘যে কোনো নির্বাচনেই দুই, চার দশটি দল না আসতে পারে। তাতে নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নষ্ট হয় না। ১৯৭০ এর নির্বাচনে ভাসানী ন্যাপ আসেনি, তাদেরকে আপনি এখন বাটি চালান দিয়েও খুঁজে পাবেন না। এবার নির্বাচন না করলে বিএনপির অবস্থা তেমনই হবে। তারা অস্তিত্বের সঙ্কটে পড়বে’-যোগ করেন তোফায়েল।

বিএনপির দাবিগুলোকে সংবিধান পরিপন্থী দাবি করে আওয়ামী লীগের অন্যতম এই নীতি নির্ধারক বলেন, সংবিধান পরিপন্থী কোনো দাবি-দাওয়া মানার প্রশ্নই ওঠে না। তিনি বলেন, পৃথিবীর দেশে দেশে যেভাবে নির্বাচন হয় বাংলাদেশেও সেভাবে হবে। সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই।

প্রসঙ্গত, গতকাল ঢাকায় এক সমাবেশে বিএনপি তাদের যে সাত-দফা দাবি ঘোষণা করেছে, তার মধ্যে নির্বাচনের আগে সংসদ বিলুপ্তি, নির্বাচনকালীন নির্দলীয় সরকার গঠন, নির্বাচন কমিশন পুনর্গঠন এবং নির্বাচনের সময় ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে সেনাবাহিনী মোতায়েন করার কথা রয়েছে।

এ বিষয়ে তোফায়েল বলেন, বিএনপির দাবিগুলো সংবিধান পরিপন্থী। এগুলো মানার কোনো প্রশ্নই আসে না। নির্বাচন হবে সংবিধান অনুসারে। নির্বাচন কমিশন ঘোষিত তারিখ মতই নির্বাচন হবে। বর্তমান সরকারই নির্বাচন-কালীন সরকারের ক্ষমতায় থাকবে। আকারে কিছুটা ছোটো হতে পারে যদিও তা প্রধানমন্ত্রীর এখতিয়ার।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি