ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

নেইমারের গোলে দাপুটে জয় ব্রাজিলের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:২৫, ১১ জুন ২০১৮ | আপডেট: ১৯:৩০, ১১ জুন ২০১৮

বিশ্বকাপ শুরুর আগে ব্রাজিলের হুঙ্কার শুরু। আগের ম্যাচে শক্তিশালী ক্রোয়েশিয়াকে ২-০ গোলে পরাজিত করার পর অস্ট্রিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচে ৩-০ গোলের বড় জয় পেল পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। দলের সব থেকে ইতিবাচক দিক হল, এই ম্যাচেও গোল পেলেন তাদের এক নম্বর তারকা নেইমার। চোট সারিয়ে দলে ফেরার পর দু’টি ম্যাচে মাঠে নেমে দু’টিতেই গোল করলেন প্যারিস সাঁ জা’র ব্রাজিলিয়ান স্ট্রাইকার।

বিশ্ব ফুটবলের অন্যতম শক্তিশালী দল ব্রাজিল তাদের ধারাবাহিকতার জন্যই প্রতিবার বিশ্বকাপের সম্ভাব্য ফেভারিটের মর্যাদা পায়। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। তিতের দল শেষবার কোনও আন্তর্জাতিক ম্যাচে হার মেনেছিল দু’বছর আগে। কোপা আমেরিকায় পেরুর কাছে ০-১ গোলে পরাজিত হওয়ার পর থেকে ১৬টি ইন্টারন্যাশনাল ম্যাচ খেলেছে ব্রাজিল। মাত্র দু’টিতে ড্র করেছে তারা। জয় তুলে নিয়েছে ১৪টি ম্যাচে।

গত বছর সেপ্টেম্বর ও অক্টোবরে ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারে যথাক্রমে কলম্বিয়া ও বলিভিয়ার বিরুদ্ধে দু’টি ম্যাচ ড্র করেছিল ব্রাজিল। এবছর এখনও পর্যন্ত রাশিয়া, জার্মানি, ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়ার বিরুদ্ধে চারটি ম্যাচ খেলেছে তারা। জিতেছে চারটিতেই।

এই যদি হয় বিশ্বকাপের আগে ব্রাজিলের দলগত পারফরম্যান্স, তবে তারকার দ্যুতিতেও কোনও অংশে কম যান না ব্রাজিলিয়ানরা। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে জাতীয় দলে ফেরা নেইমার ছাড়াও গোল পেয়েছিলেন রবার্তো ফিরমিনো। অস্ট্রিয়ার বিরুদ্ধে নেইমারের পাশাপাশি গোল করলেন দলের দুই নির্ভরযোগ্য তারকা গ্যাব্রিয়েল জেসুস ও ফিলিপ কুটিনহো।

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে দ্বিতীয়ার্ধে পরিবর্ত হিসাবে মাঠে নেমেছিলেন নেইমার। অস্ট্রিয়ার বিরুদ্ধে নেইমারকে শুরু থেকেই মাঠে নামান তিতে। মাঠে ছিলেন ৮৪ মিনিট পর্যন্ত। শেষবেলায় তার জায়গায় ডগলাস কোস্তাকে মাঠে নামান ব্রাজিল কোচ। যদিও তার আগেই গোলের সেলিব্রেশনে শরীর প্রদর্শন করে হলুদ কার্ডও দেখেন নেইমার।

ম্যাচের ৩৬ মিনিটে জেসুসের গোলে ১-০ এগিয়ে যায় ব্রাজিল। প্রথমার্ধে আরও গোটা তিনেক সুযোগ হাতছাড়া করে তারা। ৬৩ মিনিটে উইলিয়ানের পাস থেকে গোল করে ব্যবধান ২-০ করেন নেইমার। ৬৯ মিনিটে ফিরমিনোর ক্রস থেকে দলের হয়ে তৃতীয় গোল কুটিনহোর।

আগামী ১৭ জুন রস্তভ-অন-ডনে সুইজারল্যান্ডের বিরুদ্ধে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করবে ব্রাজিল। ২২ ও ২৭ জুন গ্রুপে তাদের প্রতিপক্ষ যথাক্রমে কোস্টারিকা ও সার্বিয়া।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি