ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ন্যাশনাল ফ্যান কারখানায় নিহতদের ক্ষতিপুরণ প্রদানের দাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৬, ৪ অক্টোবর ২০১৮ | আপডেট: ০০:০৭, ৪ অক্টোবর ২০১৮

বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন এর ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ৩ অক্টোবর ইন্টারন্যাশনাল এ্যকশন ডে উদযাপনে ‘সামাজিক নিরাপত্তা, ন্যায্য মজুরি এবং বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার দাবিতে শ্রমিক সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।     

বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন, বাংলাদেশ কমিটির উদ্যোগে আজ বুধবার (০৩ অক্টোবর) বিকাল ৪টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ শ্রমিক সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশন, বাংলাদেশ কমিটির আহবায়ক এবং জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন বিশ্ব ট্রেড ইউনিয়ন ফেডারেশনের প্রেসিডিয়াম সদস্য ও ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা: ওয়াজেদুল ইসলাম খান, জাতীয় শ্রমিক জোট সভাপতি মেজবাউদ্দিন আহমেদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি আবদুর রাজ্জাক, সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, আব্দুল ওয়াহেদ, আহসান হাবিব বুলবুল, সরদার খোরশেদ, জুলফিকার আলী, খালেকুজ্জামান লিপন প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ, ইন্টারন্যাশনাল এ্যকশন ডে এর এই বছরের শ্লোগান ‘সামাজিক নিরাপত্তা এবং বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিত কর’ এই দাবির সাথে সহমত পোষণ করে বলেন, বিশ্বব্যাপী শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই। বিশ্বে শ্রমিকদের অধিকার ক্রমশ সংকুচিত হচ্ছে। বাংলাদেশেও শ্রমিকদের ন্যায্য দাবি সমুহ উপেক্ষা করে মালিকদের স্বার্থ রক্ষা করে শ্রম আইনে অগণতান্ত্রিক ধারা যুক্ত করা হয়েছে, শ্রমিকদের ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করা হচ্ছে, শ্রমিক নেতাদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে, দেশের মধ্যে বিভিন্ন সেক্টরের শ্রমিকদের মজুরির মধ্যে বৈষম্য সৃষ্টি করা হচ্ছে। শ্রমিকদের চাকুরি ও কর্মস্থলের নিরাপত্তা নিশ্চিত করা হয়নি।

নেতৃবৃন্দ মন্ত্রীসভায় অনুমোদিত শ্রম আইনের প্রস্তাবিত সংশোধনীর অগণতান্ত্রিক ধারা সমুহ সংশোধন করার দাবি জানিয়ে বলেন, কর্মস্থলে শ্রমিকের মৃত্যুতে দায়ী মালিকের দৃষ্টান্তমুলক শাস্তি এবং শ্রমিক পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদান না করলে মালিকের অবহেলায় কর্মস্থলে শ্রমিকের মৃত্যুর মিছিল থামবে না।

বক্তারা গতকাল গাজীপুরের টঙ্গিতে অবস্থিত ন্যাশনাল ফ্যান কারখানায় বয়লার বিস্ফোরণে শ্রমিক নিহতের জন্য দায়ীদের সর্বোচ্চ শাস্তি, নিহত শ্রমিকদের পরিবারের প্রতি আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান এবং আহতদের চিকিৎসা ও পূণর্বাসন নিশ্চিত করার দাবি জানান।

এসি   



Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি