ঢাকা, মঙ্গলবার   ০৭ মে ২০২৪

নয় দফা দাবিতে ফার্মগেটে সড়ক অবরোধ শিক্ষার্থীদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ৩১ জুলাই ২০১৮ | আপডেট: ১২:১২, ৩১ জুলাই ২০১৮

নয়টি দাবি নিয়ে রাজধানীর ফার্মগেট মোড়ে সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। গত শনিবার শহীদ রমিজউদ্দিন কলেজের শিক্ষার্থীদের উপর বাস তুলে দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থীরা এ অবরোধ করছে।

নয়টি দফা হলো-বেপরোয়া ড্রাইভারকে ফাঁসি দিতে হবে এবং এই শাস্তি সংবিধানে সংযোজন করতে হবে, নৌপরিবহন মন্ত্রীকে তার বক্তব্যের জন্য নি:শর্ত ক্ষমা চাইতে হবে, শিক্ষার্থীদের চলাচলে এমইএস ফুটোওভার ব্রীজ ব্যবহারের ব্যবস্থা করতে হবে, প্রত্যেক সড়কের দুর্ঘটনা প্রবণ এলাকাতে স্পীডব্রেকার দিতে হবে, সড়ক দুর্ঘটনায় নিহত ছাত্র-ছাত্রীদের দায়ভার সরকারকে নিতে হবে, শিক্ষার্থীরা বাস থামানোর সিগন্যাল দিলে থামিয়ে তাদের বাসে তুলতে হবে, ঢাকাসহ সারাদেশের শিক্ষার্থীদের হাফ ভাড়ার ব্যবস্থা করতে হবে, ফিটনেসবিহীন ও লাইসেন্স বিহীন গাড়ি চলাচল বন্ধ করতে হবে, বাসে অতিরিক্ত যাত্রী নেওয়া যাবে না।

মঙ্গলবার সকাল দশটায় এ অবরোধ কর্মসূচি শুরু হয়। এ সময় রাস্তায় সব প্রকার যান চলাচলে বাধা দেওয়া হলে মুহুর্তের মধ্যে যানজট লেগে যায়। এ সময় শিক্ষার্থীদের ‘দিয়া তোমায় ভুলি নাই, রাজপথ ছাড়ি নাই’, ‘ করিমের রক্ত বৃথা যেতে দেব না’ এমন স্লোগান দিতে দেখা যায়।

তেজগাঁও থানা পুলিশের পক্ষ থেকে ছাত্রদের ঘরে ফিরে যাওয়ার জন্য বারবার বলা হলেও দাবি আদায় ও দোষী চালকের বিচার না হওয়া পর্যন্ত ঘরে ফিরতে চাইছে না ছাত্ররা। এ সময় প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে খোলা চিঠি দিতে দেখা গেছে ছাত্রদের।

বিজ্ঞান কলেজের ছাত্র তামজীদ আরেফীন বলেন, ছাত্ররা পরিবহন ক্ষেত্রে সব সময় বৈষম্যের শিকার হয়। তাই আমরা রাজপথে নেমে এসেছি।

আন্দোলনে অংশগ্রহনকারী শিক্ষার্থী সাকিবুল হাসান বলেন, কাল দিয়া ও করিম মারা গেছে। আগামীকাল যে আমি মারা যাব না তার নিশ্চয়তা কী? তাই আমরা আন্দোলনের মাধ্যমে শিক্ষার্থীসহ সবার জন্য নিরাপদ পরিবহন ব্যবস্থা নিশ্চিত করতে চাই।

এ সময় কাওরান বাজার, খামার বাড়ী ও মীরপুরের দিক থেকে আসা শত শত গাড়ি রাস্তায় দাড়িয়ে থাকতে দেখা যায়। এ প্রতিবেদনটি লেখা পর্যন্ত ছাত্রদের আন্দোলন চলছে।

আআ/একে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি