ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

পর্তুগালের ভিলামৌরা বিশ্বের সেরা মেরিনা

এনামুল হক, পর্তুগাল

প্রকাশিত : ১৮:২০, ৩ অক্টোবর ২০২১

পর্তুগাল দক্ষিণ ইউরোপের একটি সুন্দর দেশ। স্পেনের সীমানা বেষ্টিত আটলান্টিক মহাসাগরের তীরে যার অবস্থান। পর্তুগালের রাজধানী লিসবন। লিসবন থেকে প্রায় ৩৫০ কিলোমিটার দূরে ভিলামৌরা। দক্ষিন পর্তুগালের আলগ্রাভ জেলায় ভিলামৌরা শহরটি অবস্থিত।  

ইউরোপের অন্যান্য দেশের তুলানায় এখানে শীতকম থাকায় গ্রীষ্মকালীন ছুটিতে সকলে এখানে বেড়াতে আসেন। আটলান্টিক বেষ্টিত এই দেশটিতে রয়েছে অসংখ্য সমুদ্র সৈকত। কোষ্টা দ্যা কাপারিকা, সিসিমব্রা, কাস কাইস, কারকাভেলাস, আলগ্রাভ, ফারু ও ভিলামৌরা উল্লেখযোগ্য। এই সমুদ্র সৈকত ঘিরে রয়েছে বেশ কিছু মেরিনা অঞ্চল। যার মধ্যে পর্তুগালের ভিলামৌরা বিশ্বের সেরা মেরিনা। ভিলামৌরা থেকে ঘুরে এসে লিখেছেন- এনামুল হক। 

প্রায় দু‘বছর করোনা মহামারি থাকার কারণে কঠোর বিধিনিষেধের মধ্যে সময় কাটাতে হয়েছে। যার ফলে অনেকটা আনন্দ বিহীন জীবন উপভোগ করেছি। মনের প্রাণ চঞ্চলতা ফিরাতে ছুটে চলেছি ভিলামৌরার উদ্দেশ্যে। যাত্রা পথে চারদিকের প্রকৃতির অপরুপ সৌন্দর্য, সবুজের সমাহরোহ ও উঁচুনীচু পাহাড় দেখতে দেখতে চলে গেলাম ভিলামৌরা। দীর্ঘ দিন পর রোদেলা আকাশে এমন একটি দিন পেয়ে আনন্দিত। ভিলামৌরা এসেই একনজরে দেখে নিলাম কি কি রয়েছে এই শহরে। 

এই সুন্দর শহরে রয়েছে বিশাল মেরিনা, গল্ফ কোর্স এবং ক্যাসিনোর পাশাপাশি ভিলামৌরার বালুকাময় সৈকত, প্রত্নতাত্ত্বিক জাদুঘর, সেরো দা ভিলা, স্নান এবং মোজাইক সহ একটি রোমান ভিলার ধ্বংসাবশেষ রয়েছে। পশ্চিমে রয়েছে ওলহোস দে অ্যাগুয়া মাছ ধরার গ্রাম। সেখানে আরও সুন্দর সমুদ্র সৈকত রয়েছে। সম্প্রতি ভিলামৌরাকে বিশ্বের সেরা মেরিনা হিসেবে নির্বাচিত করা হয়েছে। 

২০২১ সালে দ্য ইয়ট হারবার অ্যাসোসিয়েশন (টিওয়াইএএ) ভিলামৌরা মেরিনাকে বিশ্বের সেরা আন্তর্জাতিক মেরিনা হিসাবে উল্লেখ্য করেছেন। ব্রিটিশ মেরিন ফেডারেশনের সহায়তায় বিশ্ব মেরিনা মূল্যায়নকারী নৌকার মালিকদের ভোটের মাধ্যমে নির্বাচিত হয়েছে।

ভিলামৌরা মেরিনা কেন সেরা?
ভিলামৌরা মেরিনা, পর্তুগালে তৈরি হওয়া প্রথম মেরিনা। এর কাজ শুরু হয় ১৯৭৪ সালে। বর্তমানে এটি জাতীয় বিনোদনমূলক পযর্টন কেন্দ্র। এখানে রয়েছে স্বচ্ছ জলরাশির সুবিশাল সমুদ্র সৈকত, ৮২৫ টি জাহাজ রাখার স্থান, একটি শিপইয়ার্ড এবং একটি সম্পূর্ণরূপে সজ্জিত দেশের বৃহত্তম পালতোলা নৌকার প্রশিক্ষণ কেন্দ্র। ২০২১ সালে ভিলামৌরা ২৯টি দেশের কাছ থেকে সম্মাননা স্বরূপ বেশকিছু জাহাজ পেয়েছে। ভিলামৌরা মেরিনার আশেপাশে প্রায় ১০০টি রেস্তোরাঁ, চারপাশের আকর্ষনীয় ফ্ল্যাট, সজ্জিত দোকান এবং সারিসারি আবাসিক হোটেল রয়েছে। এই ছোট বাণিজ্যিক অঞ্চলটি চার মিলিয়নেরও বেশি দর্শনার্থীদের আকৃষ্ট করতে সক্ষম হয়েছে।

ভিলামৌরা মেরিনার আকর্ষণীয় খেলা নাবিকদের পালতোলা নৌকা বাইচ। সারা বিশ্বের নাবিকদের অংশ গ্রহণে নৌকা বাইচ খেলাটি পরিচালিত হয়। বিশ্বের সকল নৌকা বাইচ প্রতিযোগীদের অংশ গ্রহণে ভিলামৌরায় ২০২১ সালে আর্ন্তজাতিক অলিম্পিক গেমস অনুষ্ঠিত হয়।

২০০৮ সালে, ভিলামৌরা মেরিনা দ্য ইয়ট হারবার অ্যাসোসিয়েশন দ্বারা পরিচালিত একটি গোল্ড অ্যাওয়ার্ড স্কিমে যোগদান করেন। সকল মেরিনাদের মধ্যে ২টি নোঙ্গর শ্রেণীবদ্ধ ভাবে নির্বাচিত হয়। একই বছরে এই মেরিনা সর্বোচ্চ ৫ টি গোল্ডেন অ্যাঙ্করের রেটিং পেয়েছিল।

২০১৫ থেকে ২০১৭ সালে একাধারে ৫টি নোঙ্গর পেয়ে সকল মেরিনাদের মধ্যে, বছরের সেরা আন্তর্জাতিক মেরিনা নির্বাচিত হন। পরপর তিনবার বছর সেরা পুরস্কৃত হওয়ার জন্য ২০১৭ সালে ভিলামৌরাকে স্বতন্ত্র সম্মাননা (ইন্টারন্যাশনাল মেরিনা অফ ডিস্টিঙ্কশন ২০১৫-২০১৭) পুরস্কার প্রদান করা হয়। অবশেষে ২০১৯ সালে ভিলামৌরাকে বিশ্ব সেরা আন্তর্জাতিক মেরিনা পুরস্কার দেওয়া হয়।

কিভাবে যাবেন: লিসবন থেকে ৩৫০ কিলোমিটার অদূরে ভিলোমৌরা মেরিনা। লিসবনের সেইতরুস থেকে রেডিএক্সপ্রেস দিয়ে যেতে পারবেন; ভাড়া জন প্রতি ২৩ ইউরো। প্রাইভেট বাসে সময় লাগে প্রায় তিন ঘন্টা। 

থাকা খাওয়া: ভিলামৌরায় বিশ্বের সেরা এ মেরিনা এলাকায় নানা রকমের খাবারের ব্যবস্থা আছে। রয়েছে বিভিন্ন শ্রেণীর আবাসিক হোটেল। পর্তুগাল বা বাহিরের দেশ থেকে কেউ আসলে তাকে কম বা বেশি ইউরো দিয়ে নিজের চাহিদা মতো হোটেলে থাকার সুন্দর ব্যবস্থা রয়েছে। রুম প্রতি ভাড়া পড়ে ৫০-২৬০ ইউরো। আর খাবার নিজের চাহিদা অনুযায়ী খেতে পারবে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি