ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

পিঠের ব্রণ এড়াতে কাজে লাগান এই উপায়গুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৮, ১৮ ফেব্রুয়ারি ২০২০

টিন-এজ বয়সে সাধারণত ব্রণ সমস্যা থাকে। কিন্তু অনেকের টিন-এজ পেরিয়ে গেলেও এই সমস্যা থেকে যায়। শুধু যে মুখেই ব্রণ হয় তা নয়। শরীরের যে কোন জায়গায় হতে পারে ব্রণ। বিশেষ করে পিঠে বড় ছোট বিভিন্ন আকারের ব্রণ দেখতে পাওয়া যায়। আর ব্রণ মানেই দাগ। তাই অনেকেই ভয়ে থাকেন পছন্দের ড্রেস নষ্ট হয়ে যাওয়ার।

কিন্তু কেন হয়ে এই ব্রণ? যারা জিম করেন, তারা জিম থেকে এসে কাপড় না বদলালে এবং শাওয়ার না নিলে হতে পারে ব্রণ। যারা অতিরিক্ত ঘামেন, বেশি সময় ধরে এরকম অবস্থায় থাকলে পিঠে ব্রণ হয়ে থাকে। নিয়মিত পিঠে স্ক্রাবিং না করলেও হতে পারে ব্রণ। এমন কি বডি ফিটিং ড্রেস থেকেও হতে পারে পিঠে ব্রণ। তবে কিছু ঘরোয়া পদ্ধতিতেই দূর করা যাবে পিঠের এসব ব্রণ এবং ব্রণের দাগ। এবার তা জেনে নিন...

* কাঁচা হলুদ বেটে ভাল করে সারা পিঠে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। হলুদের অ্যান্টি-ব্যাকটেরিয়াল দ্রুত ব্রণ সারাতে সাহায্য করে।

* টক দই ভাল করে ফেটিয়ে পিঠে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। টক দইয়ে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক থাকে যা স্বাস্থ্যের পক্ষে ভাল।

* অ্যালোভেরা জেল পিঠের ব্রণের মধ্যে লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে দিন। এর পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন।

* গ্রিন টি ছেঁকে ঠাণ্ডা করে তুলার সাহায্যে ব্রণের মধ্যে লাগালে উপকার পাবেন। কারণ গ্রিন টিতে পলিফেলন থাকায়, এটি ব্রণ প্রতিরোধে সাহায্য করে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি