ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

পিরিয়ডের সময় অতিরিক্ত ক্ষুধা লাগে যে কারণে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১০, ৫ আগস্ট ২০১৮

মূলত পিরিয়ডের সময়ে শরীরে হরমোনের ওঠানামার কারণে এমনটা হয়। তবে এর পেছনে আরও কিছু কারণ রয়েছে। অস্ট্রেলিয়ার আরএসিজিপি কলেজের ড. ক্লেয়ার বালিংগাল জানান, নিঃসন্দেহে ইস্ট্রোজেন এবং প্রজেস্টেরন হরমোন হুট করে কমে যায় পিরিয়ড শুরুর ঠিক আগে, এ কারণে ক্ষুধা বাড়তে পারে। এ সময়ে চকলেট ও মিষ্টি খাবার খাওয়াটা শরীরে সেরোটোনিন এবং ডোপামিন বাড়ায়, ফলে শরীর ও মন ভালো লাগে। তবে এ সময়ে লবণযুক্ত খাবার ও ফাস্ট ফুডের প্রতি তেমন আকর্ষণ দেখা যায় না।

শুধু তাই নয়, অনেকের মাঝেই ধারণা রয়েছে যে চকলেট স্ট্রেস কমায়। এ মানসিকতা থেকেও চকলেট খাওয়ার প্রবণতা দেখা দিতে পারে।

পিরিয়ডের আগে থেকে ক্ষুধা বেড়ে গেলে দেখে নিতে পারেন এই চারটি টিপস-

১) নিজের যত্ন নিন

অনেকেই পিরিয়ডের সময়ে নিজের ওপর বিরক্ত হন। নিজের শরীর নিয়ে বিব্রত বোধ করেন। কিন্তু এ সময়ে নিজের যত্ন নেওয়া বেশি জরুরি। আপনার মেজাজ ও শরীর দুটোই খারাপ লাগতে পারে। এর জন্য নিজের ওপর রাগ করার কিছুই নেই।  আপনার যদি এ সময়ে আইসক্রিম এবং চকলেট খেতে ইচ্ছে করে তাহলে সেটাই খান। তবে পরিমিত পরিমাণে।

২) হালকা ব্যায়াম করুন এবং স্বাস্থ্যকর খাবার খান

চকলেটের পাশাপাশি স্বাস্থ্যকর কিছু খাবার খাওয়ার চেষ্টা করুন। সেই সাথে হালকা ব্যায়াম করুন। উচ্চ আঁশযুক্ত খাবার খান। খেতে পারেন খেজুর, বাদাম এবং দই।  হোল গ্রেইন পাস্তা ও রুটি খেতে পারেন।

৩) ডাক্তার দেখাতে পারেন

যদি দৈনন্দিন জীবনের কাজগুলো করাই কঠিন হয়ে পড়ে পিরিয়ডের কারণে, তাহলে ডাক্তার দেখাতে পারেন।

৪) অন্য কোনো নারীর সঙ্গে নিজের তুলনা করবেন না

পিরিয়ডের সময়ে একেক জনের উপসর্গ একেক রকম হতে পারে। কেউ কেউ কোনো উপসর্গ, বদমেজাজ বা ব্যথা ছাড়াই পিরিয়ড পার করে ফেলেন। কারও কারও এ সময়ে ওজন বেড়ে যায়, কারও কমে যায়। তাদের সাথে নিজের তুলনা করে শুধু শুধু মন খারাপ করার কিছু নেই।

সূত্র : জিনিউজ।

কেএনইউ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি