ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

পুনরায় হাই-টেক পার্কের এমডি হলেন হোসনে আরা বেগম

প্রকাশিত : ১৮:৫৪, ১২ জুন ২০১৯ | আপডেট: ১৯:৪৩, ১২ জুন ২০১৯

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ-এর ব্যবস্থাপনা পরিচালক পদে দ্বিতীয়বারের মতো দায়িত্ব পেলেন হোসনে আরা বেগম, এনডিসি। বুধবার (১২ জুন) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে চুক্তির মেয়াদ দুই বছরের জন্য বৃদ্ধি করা হয়। এর আগে ২০১৩ সালের ৩০ এপ্রিল থেকে তিনি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ-এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করে আসছিলেন। এরপর ২০১৭ সালের ২৩ মার্চ অবসর উত্তর ছুটিতে চলে যান তিনি। এরপর তাকে প্রথমবারের মতো ২ বছরের মেয়াদ বাড়িয়ে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়। এরপরে বুধবার তাকে দ্বিতীয়বার মেয়াদ বাড়িয়ে তৃতীয়বারের মতো এমডির দায়িত্ব দেওয়া হয়।

বুধবার দুপুরে প্রজ্ঞাপন জারি হলে সকল কর্মকর্তা-কর্মচারিরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এসময় হাই-টেক পার্ক কর্তৃপক্ষ-এর পরিচালক (যুগ্মসচিব) ড.খন্দকার আজিজুল ইসলাম,পরিচালক (কারিগরি) ফাহমিদা আখতার এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন সকল প্রকল্পের পরিচালক ও উপ-পরিচালকগণ উপস্থিত ছিলেন।

কর্মজীবনে নিতান্তই সাধারণ এই সরকারী কর্মকর্তা ১৯৮৩ সালের ৩ এপ্রিল ফরিদপুর সদরে ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মজীবনে প্রবেশ করেন। এসময় বাংলাদেশে প্রথমবারের মত যে ৪০ জন নারী ম্যাজিস্ট্রেট নিয়োগ পান, তাদের মধ্যে একজন ছিলেন হোসনে আরা।

তাঁর বর্ণাঢ্য কর্মজীবনের প্রথম দিকে ১৯৮৭ সালে টাঙ্গাইল সদরে, ৮৯ সালে জামালপুর সদরে এবং ৯১ সালে মুন্সীগঞ্জ সদরে ম্যাজিস্ট্রেট হিসেবে মাঠ পর্যায়ের দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯২ সালের জুন মাসে তথ্য মন্ত্রনালয়ের সিনিয়র সহকারী সচিব পদে পদোন্নতি পেয়ে ফিরে আসেন ঢাকায়। চার মাস পর বদলী হন কৃষি মন্ত্রনালয়ে। একই পদে ৯৬ সালের জুন পর্যন্ত কৃষি মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করেন। উচ্চ শিক্ষার উদ্দেশ্যে চলে যান নেদারল্যান্ড। সেখান থেকে ফিরে ১৯৯৯ সালের ১৪ ফেব্রুয়ারি থেকে ২০০০ সালের ২১ সেপ্টেম্বর পর্যন্ত ময়মনসিংহের ত্রিশালে উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্ব পালন করেন।

এরপর পর্যায়ক্রমে প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প, খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, সংস্থাপন মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। পদোন্নতি পেয়ে ২০০৯ সালের ৩ আগস্ট থেকে ২০১০ সালের ১৩ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের এবং ২০১১ সালের ১০ অক্টোবর থেকে ২০১৩ সালের ২৫ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষন কেন্দ্র যুগ্ম-সচিবের দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালনের পাশাপাশি ২০১০ সালে ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি ডিগ্রী অর্জন করেন তিনি।

উল্লেখ্য, হোসনে আরা বেগম ১৯৫৮ সালের ২৬ শে মার্চ পিরোজপুর জেলার ভান্ডারিয়ায় জন্মগ্রহণ করেন। মো. আবদুল জব্বার ও মাহামুদা বেগম এর সাত সন্তানের মধ্যে হোসনে আরা বেগম দ্বিতীয়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এর উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে মাস্টারস অব সায়েন্স ডিগ্রি অর্জন করেন।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি