ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

পুরুষের বন্ধ্যাত্ব প্রতিরোধে জরুরি করণীয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৬, ২৩ ডিসেম্বর ২০১৯

বর্তমানে ব্যস্ত জীবনযাত্রা, অনিয়মিত ডায়েট এবং স্ট্রেসের কারণে বন্ধ্যাত্ব একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ইদানিং পুরুষের মধ্যে বন্ধ্যাত্বের সমস্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। পরিসংখ্যান বলছে, ৩০ থেকে ৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ী পুরুষেরাই। 

সুস্থ-সবল প্রজনন ক্ষমতা ধরে রাখতে পুরুষদের কিছু করণীয় রয়েছে। যা করলে বন্ধ্যাত্ব প্রতিরোধ করা সম্ভব। তাই বন্ধ্যাত্ব প্রতিরোধে পুরুষদের যেসব করণীয় রয়েছে তা এবার জেনে নিন... 

* সুস্থ সন্তানের জন্ম দিতে হলে স্বাভাবিক ওজন এবং নিরোগ শরীর থাকাটা জরুরি। অতিরিক্ত বেশি বা অস্বাভাবিক কম ওজন সন্তান ধারণের ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়াতে পারে। তাই উচ্চতা ও বয়স অনুযায়ী ওজন ঠিক রাখতে ডায়েট মেনে পুষ্টিকর খাবার খান।

* অতিরিক্ত তেলেভাজা বা মশলাদার খাবার-দাবার যতটা সম্ভব কম খাওয়াই ভাল। কৃত্রিম রং ও গন্ধযুক্ত খাবার এড়িয়ে চলা উচিত।

* মৌসুমি ফল বা সবজিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। পেয়ারা, আপেল, আঙুর, কমলা, আম, তরমুজ ইত্যাদি আর বাঁধাকপি, ঢ্যাঁড়স, কুমড়া ইত্যাদি সবজিতে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে প্রচুর পরিমাণে। তাই নিয়মিত এসব ফল আর সবজি খাওয়া জরুরি।

* পুরুষের বন্ধ্যাত্ব প্রতিরোধে আমন্ড বাদাম অত্যন্ত কার্যকরী। সকালের খাবারে অন্তত গোটা চার-পাঁচটা আমন্ড খাওয়ার অভ্যাস গড়ে তোলা উচিত।

* ভিটামিন-ই মহিলা ও পুরুষ উভয়েরই বন্ধ্যাত্ব প্রতিরোধে সাহায্য করে। দই, ইস্ট ইত্যাদি খাবারে রয়েছে এই ভিটামিন। চিকিৎসকের পরামর্শে ভিটামিন-ই ওষুধও খেতে পারেন।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি