ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

পৃথিবীর প্রথম ছাগল গলফ ক্যাডি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৬, ১৫ মে ২০১৮ | আপডেট: ১৮:০৫, ১৯ মে ২০১৮

পৃথিবীতে যে কয়েকটি খেলা প্রচলিত আছে তার মধ্যে অন্যতম একটি গলফ। এই খেলায় গলফারের বিভিন্ন সামগ্রী বয়ে নিয়ে গলফারকে যিনি সাহায্য করেন তাকে বলা হয় ক্যাডি। মানব সভ্যতার এতদিনের ইতিহাসে ক্যাডি হিসেবে মানুষকে দেখা গেলেও সম্প্রতি একটি ছাগল হয়ে উঠছেন এক দক্ষ ক্যাডি।

যুক্তরাষ্ট্রের ইস্ট অরিজনের একটি র‍্যাঞ্চের (পশুর খামার) নাম সিলভিস ভ্যালে র‍্যাঞ্চ। গবাদি পশু লালন পালনসহ এখানে আছে আমোদ প্রমোদে অবকাশ যাপনের নানান সুবিধা। এখানে আসা গ্রাহকদের জন্য স্পা থেকে শুরু করে আছে গলফ খেলার ব্যবস্থা। আর গলফারের জন্য ক্যাডি হিসেবে আছে প্রশিক্ষণ প্রাপ্ত গবাদি পশু।

সম্প্রতি এই র‍্যাঞ্চে চারটি ছাগলকে একজন পেশাদার ক্যাডির মত করেই প্রশিক্ষণ দিয়ে তৈরি করা হয়েছে। এগুলোর মধ্যে প্রথমটির নাম ব্রুস লি গোট। এসব ক্যাডিরা যেন গলফারের দরকারি সব কিছুই বহন করতে পারে তার জন্য এদের শরীরের সাথে বাঁধা হয়েছে বিশেষভাবে প্রস্তুত ‘গোট-গলফ ব্যাগ’। বিশেষ এই ব্যাগটিতে বহন করা যাবে ক্লাব (গলফার যা দিয়ে খেলেন), পানীর ক্যান এবং গলফারের ফরমেশ অনুযায়ী আরও কিছু জিনিস। অরিজনের সিমাস গলফ নামের একটি প্রতিষ্ঠান বিশেষ এই ব্যাগটি তৈরি করেন।

র‍্যাঞ্চটির ভাইস প্রেসিডেন্ট কলবি মার্শাল সম্প্রতি সিএনএনকে বলেন, “আমরা এই প্রজেক্টটি নিয়ে দীর্ঘদিন কাজ করেছি। সব কিছু ছাপিয়ে পৃথিবীর বুকে প্রথম ছাগল ক্যাডি আনতে যাচ্ছি আমরা। আমাদের এই উদ্যোগ ছাগলদের জন্য কর্মসংস্থান তৈরি করবে”।

এদিকে ছাগলের জন্য বিশেষ ব্যাগ তৈরি করতে বেশ ঝক্কি পোহাতে হয় সিমাস গলফকে। প্রতিষ্ঠানটির সহ প্রতিষ্ঠাতা আকবর চিশতী বলেন, “একটা মানুষ কীভাবে ব্যাগ বহন করে তা আমরা জানি। কিন্তু একটি ছাগলের জন্য এই ব্যাগ তৈরি করতে গিয়ে আমাদের বেশ বেগ পেতে হয়। ক্লাবগুলোকে কীভাবে ব্যাগের মধ্যে রাখা যায় সেটি নিয়ে ভাবতে হয়েছে। তবে শেষ পর্যন্ত আমরা এটি করতে পেরেছি”।

ব্যাগটির মাধ্যমে ১০ পাউন্ড পর্যন্ত ওজন বহন করতে পারবে প্রতিটি ছাগল। প্রাপ্ত বয়স্ক একটি ছাগল ৩০ পাউন্ড পর্যন্ত ওজন বহনে সক্ষম।

তবে গবাদি পশুর এমন ব্যবহার নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাণী বিশেষজ্ঞরা। তাদের দাবি, পশুদের নিজেদের মতো থাকতে দেওয়া উচিত। ইন ডিফেন্স অফ অ্যানিম্যাল নামক একটি সংস্থার যোগাযোগ বিষয়ক পরিচালক ফ্লর ডয়েস বলেন, “ছাগল হলেও তার নিজের একটি চিন্তা ভাবনা আছে। অনুভূতি আছে। তাদের শরীর এমনভাবে তৈরি করা হয়নি যা গলফ ব্যাগ বহন করবে”।

আগামী জুলাই থেকে র‍্যাঞ্চের গলফ কোর্সে খেলতে আসা গলফাররা ক্যাডি হিসেবে এই ছাগলদের ভাড়া করতে পারবেন। আর সেবার বিনিয়ময়ে ছাগলদেরকে খাওয়াতে হবে শুধু বাদাম।

সূত্রঃ সিএনএন

//এস এইচ এস//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি