ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

পৃথিবীর বিপজ্জনক পাঁচ স্থান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪১, ২৯ সেপ্টেম্বর ২০১৮

পৃথিবীর কোন কোন জায়গা বা এলাকা মৃত্যুর জন্য সবেচেয়ে বেশি মারাত্মক বা বিপজ্জনক? এ সম্পর্কে মানুষের মধ্যে কৌতহলের কমতি নেই। তবে এ নিয়ে মানুষের মধ্যে মতপার্থক্য থাকতে পারে। তবে আপনাদের সুবিধার্থে মৃত্যুর জন্য পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক ৫টি জায়গা উল্লেখ করা হলো-

১) মাউন্ট এভারেস্ট

হিমালয়ের মাউন্ট এভারেস্ট যে বিপজ্জনক একটি জায়গা, এটা বোধকরি সবাই অনুমান করতে পারেন। পৃথিবীর উচ্চতম এই পাহাড়চূড়া আরোহণ অত্যান্ত সাহসীকতা এবং ঝুঁকির কাজ।  পাহাড়ে ওঠার সাধারণ ঝুঁকি ছাড়াও অন্যান্য কিছু বিপদ আছে এখানে। এভারেস্টে ওঠার সময়ে যে কোনো মুহুর্তে পা পিছলে নিচে পড়ে যেতে পারেন। প্রতি বছর এখানো আরোহন করতে গিয়ে মানুষ মৃত্যবরণ করেন।

২) সিয়েরা লিওন

সিয়েরা লিওন দেশটি মূলত তাদের জন্য বিপজ্জনক যাদের বয়স ৩০ এর নিচে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক এক গবেষণা অনুযায়ী, ১৫ থেকে ২৯ বছর বয়সীদের জন্য পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক জায়গা হলো সিয়েরা লিওন।  পৃথিবীর সবচেয়ে দরিদ্র দেশগুলোর মাঝে একটি হলো আফ্রিকার এই দেশটি। এখানে বিশুদ্ধ পানির সরবরাহ কম, আর স্বাস্থ্যসেবার মান খুবই খারাপ। ১৯৯১ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত এখানে গৃহযুদ্ধ হয়। আর সম্প্রতি দেখা দেওয়া ইবোলা রোগটির প্রকোপ।

৩) ইয়েলোস্টোন

যুক্তরাষ্ট্রের ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক দৃষ্টিনন্দন হলেও তা আসলে খুবই ঝুঁকিপূর্ণ। এই পার্কের ৫০ বর্গমাইলের একটি জায়গা আছে আইডাহো রাজ্যের অধীনে, সেখানে কেউ খুন হলেও তার বিচার করা প্রায় অসম্ভব! তাই এই জায়গাটাকে বিপজ্জনক বলে ধরা হয়।

৪)  কঙ্গো এবং রুয়ান্ডা সীমান্তের ‘লেক কিভু’

লেক কিভু পৃথিবীর অন্যতম গভীর একটি লেক। এর নিচে আগ্নেয়গিরির জ্বালামুখ আছে বলে ধারণা করেন গবেষকরা।  এর পানির নিচে প্রচুর পরিমাণে দ্রবীভূত কার্বন ডাই অক্সাইড ছিল। ঠিক কি কারণে, তা জানা যায় না, তবে ১৯৮৬ এর ২১ আগস্ট এই কার্বন ডাই অক্সাইড উদ্গিরণ করে।  ধারণা করা হয় ভুমিধসের কারণে এই ঘটনা ঘটতে পারে। এই বর্ণহীন, গন্ধহীন গ্যাস মাটি বরাবর ছড়িয়ে পড়ে লেকটির আশেপাশে। লেক থেকে ২৪ কিলোমিটার দূর পর্যন্ত এই গ্যাস ছড়িয়ে পড়ে এবং ১,৭০০ এরও বেশি মানুষ ঘুমের মাঝে মারা যায় শ্বাসরোধ হয়ে।

৫) ভানুয়াতু

স্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের কাছাকাছি অবস্থিত এই দেশটিকে বসবাদের জন্য জন্য খুবই বিপজ্জনক।  এখানে ভুমিকম্প এবং সুনামির ঝুঁকি তো আছেই। এই দেশটিতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর ঝুঁকিও অনেক বেশি।  দেশটিকে ঝুঁকিপূর্ণ বলা হচ্ছে মূলত জাতিসংঘের ওয়ার্ল্ড রিস্ক রিপোর্টের কারণে। পৃথিবীর দেশগুলোর মাঝে কোনটি প্রাকৃতিক দুর্যোগে বেশি আক্রান্ত হতে পারে তার ভিত্তিতে তৈরি এই রিপোর্ট।

সূত্র: আইএফএলসায়েন্স।

 

এমএইচ/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি