ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

প্রত্নতত্ত্ববিদ আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার জন্মবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫২, ১ অক্টোবর ২০১৯

সাবেক সচিব ও প্রত্নতত্ত্ববিদ আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার ১০১তম জন্মবার্ষিকী আজ। ১৯১৮ খ্রিষ্টাব্দের ১ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার দরিকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। যাকারিয়া একজন সরকারি কর্মকর্তা হয়েও প্রত্নতত্ত্ব বিষয়ে আগ্রহী হয়ে ওঠেন এবং হয়ে ওঠেন এদেশে প্রত্নতত্ত্বচর্চার পথিকৃৎ।

বাংলাদেশের প্রত্নসম্পদ, কুমিল্লা জেলার ইতিহাসসহ বহু গ্রন্থের প্রণেতা যাকারিয়া পড়াশোনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে। ১৯৪৬ সালে বগুড়ার আজিজুল হক কলেজে ইংরেজি ভাষা ও সাহিত্যের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৪৭ সালে তিনি সরকারি চাকরিতে যোগ দেন। ১৯৬৮ সালে তার উদ্যোগে দিনাজপুরের খননের মাধ্যমে পঞ্চম শতাব্দীর সীতাকোট বিহার আবিস্কৃত হয়। ১৯৭৬ সালে তিনি চাকরি থেকে অবসর নেন।

সরকারের এ আমলা একাধারে ছিলেন পুঁথি বিশারদ, অনুবাদক, নৃবিজ্ঞানী, গবেষক, ইতিহাসবিদ ও ক্রীড়া সংগঠক।

তিনি ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন।

জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকার স্থাপত্যবিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির উদ্যোগে রাজধানীর শিল্পকলা একাডেমিতে গ্রন্থ ও আলোকচিত্র প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আয়োজনে সহযোগিতা করছে শিল্পকলা একাডেমি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কমিটির চেয়ারম্যান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। উৎসবে আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার জীবন ও কর্ম নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ করবেন বিশিষ্টজন।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি