ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

রোবট অলিম্পিয়াড

প্রথমবারেই বাংলাদেশের স্বর্ণপদক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৫, ১৯ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ০৯:২১, ২৩ ডিসেম্বর ২০১৮

বাংলাদেশের ছেলেরা অসাধারণ দক্ষতা দেখিয়ে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবার অংশগ্রহণ করেই স্বর্ণপদক পেয়েছে। মঙ্গলবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় তারা এই কৃতিত্ব অর্জন করেন। স্বর্ণ পদক ছাড়াও দুটি সম্মানজনক ও একটি কারিগরি পদকও অর্জন করেছেন তারা।

এটি ছিল ২০তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড। দুটি ক্যাটাগরিতে ১৫টি দেশের প্রায় ৮০০ প্রতিযোগীর সঙ্গে লড়াই করে ৮ সদস্যের বাংলাদেশের দল।

রোবট অলিম্পিয়াডে প্রথম স্বর্ণপদক পাওয়ার কথা নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন ও বিডিওএসএনের সহ-সভাপতি ড. লাফিফা জামাল।

ক্রিয়েটিভ ক্যাটেগরি জুনিয়র গ্রুপে স্বর্ণপদক পেয়েছে চিটাগাং গ্রামার স্কুল (ঢাকা)-এর কাজী মোস্তাহিদ লাবিব ও তাফসির তাহরীম এবং ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের মেহের মাহমুদের দল রোবোটাইগার্স।

রোবট-ইন-মুভি জুনিয়র গ্রুপে হাইলি কমান্ডেড পদক পেয়েছে সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান ও আগা খান স্কুলের যাহরা মাহজারীন পূর্বালীর দল রোবো চ্যালেঞ্জার্স। স্বর্ণপদক জয়ী চিটাগাং গ্রামার স্কুলের (ঢাকা) রোবোটাইগার্সও এ ক্যাটাগরিতে এই সম্মানজনক পুরস্কার পায়।

ক্রিয়েটিভ ক্যাটেগরিতে সিনিয়র গ্রুপে টেকনিক্যাল পদক পেয়েছে লালবাগ সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের খায়রুল ইসলাম ও ঢাকা কলেজের সানি জুবায়েরের টিম বাংলাদেশ।

ম্যানিলায় ১৫ থেকে ১৯ ডিসেম্বর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের (আইআরও) ২০তম আসরে অংশ নিতে গত বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) দেশ ছাড়ে আট সদস্যের বাংলাদেশের প্রতিযোগীরা।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি