ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রদর্শনীতে র‌্যাস্পে হাটলো প্রাণী!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১৬:০৫, ২৭ ফেব্রুয়ারি ২০২২

সম্প্রতি প্রাণিসম্পদ অধিদপ্তরের উদ্যোগে রাজধানীর আগারগাঁওয়ে বাণিজ্যমেলার পুরানো মাঠে পোষা পশু-পাখিদের নিয়ে এক প্রদর্শনীর আয়োজন হয়। প্রদর্শনীতে ১১০ টি স্টলে দেশীয় পশু-পাখির পাশাপাশি স্থান পেয়েছে ভীনদেশি প্রাণীও। আয়োজনের সবচেয়ে আকর্ষণীয় অংশ ছিলো ক্যাটল-রানে প্রাণীদের উপস্থিতি।

উৎপাদনে স্বয়ংসম্পুর্ণতার পর রপ্তানীর পথে এগোচ্ছে মৎস্য ও প্রাণিসম্পদ খাত। এ লক্ষ্য অর্জনে উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যেই সরকারের পক্ষ থেকে এমন আয়োজন করা হয়।  

উদ্যোক্তারা জানান, শখ করে গড়ে তোলা খামার এখন বাণিজ্যিক ক্ষুদ্র উদ্যোগে রূপ নিয়েছে। পাশাপাশি এমন আয়োজন প্রতি বছর করার দাবিও জানান তারা।

আয়োজনে উপস্থিত হয়ে মৎস্য ও প্রানীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, ‘‘খামারি ও উদ্যোক্তাদের প্রতিকুলতায় পাশে দাঁড়াবে মন্ত্রণালয়।’’

আয়োজনে দর্শনার্থীও ছিলো চোখে পড়ার মত। বড়দের সঙ্গে ছোটদেরও সঙ্গে নিয়ে এসেছেন অভিভাবকরা। তাদেরও দাবি ছিলো প্রতি বছর যেন হয় এমন আয়োজন।

এদিকে, দিনের শেষভাগে র‌্যাম্প শো’র আদলে ক্যাটল-রানে প্রাণীদের হাটিয়ে আয়োজনে ভিন্নমাত্রা যোগ করে আয়োজকরা। দেশের সেরা জাতের  গরু, ছাগল, উট, দুম্বার প্রদর্শনী হয় এই ক্যাটল-রানে। 

গরু-ঘোড়া আর উটের এই ক্যাটল রান মুগ্ধতা ছড়ায় দর্শকদের মাঝে। মুহুর্মুহু করতালিতে খামারিদের অভিনন্দন জানান তারা। আর এই ব্যতিক্রমী  আয়োজনের সঞ্চালনায় ছিলেন টিভি ব্যক্তিত্ব শাইখ সিরাজ। 

সমাপনী অনুষ্ঠানে ১১ ক্যাটাগরিতে ৩১ জন উদ্যোক্তাকে পুরষ্কৃত করা হয়।

এমএম/


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি