ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

ফুটবল বিশ্বকাপে অভিষেক হতে যাচ্ছে আইসল্যান্ডের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০৪, ১৬ জুন ২০১৮ | আপডেট: ১৮:২০, ১৬ জুন ২০১৮

চলতি রাশিয়া ফুটবল বিশ্বকাপ-২০১৮ এর মধ্যে দিয়ে ফুটবলের সবথেকে বড় এই আসরে অভিষেক হতে যাচ্ছে আইসল্যান্ডের। আজ শনিবার মস্কোর স্পার্টাক স্টেডিয়ামে আর্জেন্টিনার মুখোমুখি হয়ে বিশ্বকাপে নিজেদের সফর শুরু করবে আইসল্যান্ড। ডি-গ্রুপের প্রথম এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায়।

২০১৪ সালে ফিফা বিশ্বকাপের খুব কাছে এসেও সেবার বিশ্বকাপ খেলা হয়নি ইউরোপের ছোট্ট এই দেশটির। কোয়ালিফাইং রাউন্ডের প্লে-অফ খেলেও ক্রোয়েশিয়ার কাছে হেরে সেবার বিশ্বকাপ টিকেট বঞ্চিত হয় আইসল্যান্ড। তবে ২০১৬ সালে ইউরোপের সবথেকে বড় ফুটবল আসর উয়েফা কাপে ঠিকই জায়গা করে নেয় দলটি।

সর্বশেষ গত বছরের ৯ অক্টোবর কসভোকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে মাত্র সাড়ে তিন লক্ষ জনবসতির দেশ আইসল্যান্ড।

বিশ্বকাপের মতো বড় আসরের শুরুতেই আইসল্যান্ড মুখোমুখি হতে যাচ্ছে শক্ত প্রতিপক্ষের। দুই বার বিশ্বকাপ জেতা আর্জেন্টিনার মুখোমুখি হবে নবাগত এই দেশ। শুধু তাই নয়, গত ২০১৪ বিশ্বকাপের ফাইনালে শিরোপা বঞ্চিত আর্জেন্টিনা, আইসল্যান্ডের সামনে অনেকটা ‘আহত বাঘ’ এর মতো।

শক্ত এই প্রতিপক্ষের বিরুদ্ধে আইসল্যান্ডের অনুপ্রেরণা হতে পারে উয়েফা কাপের অভিজ্ঞতা। সেবার কোয়ালিফাইং রাউন্ডে নেদারল্যান্ডের মতো বড় দলকে হারিয়ে উয়েফা কাপে জায়গা করে নেয় আইসল্যান্ড। এর পাশাপাশি প্রথমবার উয়েফা কাপে অংশ নিয়েই জায়গা করে নেয় নক-আউট পর্বে। সেখানে ইংল্যান্ডের মতো আরেক শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে উঠে যায় কোয়ার্টার ফাইনালে। সেবার ফ্রান্সের কাছে ৫-২ গোলে হেরে বিদায় নেয় আইসল্যান্ড।

এবারের বিশ্বকাপে কোচ হিমির হলগ্রিমসনের মূল ভরসা মিডফিল্ডার জোহান গুডমুন্ডসন (৭ নম্বর জার্সি) এবং প্লে-মেকার গিলফি সিগার্ডসন (১০ নম্বর জার্সি)। দুই জনেরই আছে অন্তত ৫০টির বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড। এছাড়াও দলে আছে জর্ন সিগার্ডসনের ( ৯ নম্বর জার্সি) মতো স্ট্রাইকার।

আর্জেন্টিনা ছাড়াও ডি-গ্রুপে আইসল্যান্ডের অন্য দুই প্রতিপক্ষ হলো ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া।

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি