ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

ফুসফুস ক্যান্সারের ঝুঁকি জানা যাবে পাঁচ বছর আগেই!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৫, ১১ আগস্ট ২০১৭ | আপডেট: ১৭:১৮, ১৮ আগস্ট ২০১৭

ফুসফুস ক্যান্সার হওয়ার আগেই ঝুঁকি সম্পর্কে আভাস পাওয়া যাবে এবং আগাম আভাস জানার কারণে প্রতিরোধ করাও সহজ হবে।

আক্রান্ত হওয়ার আগেই ফুসফুস ক্যান্সার সম্পর্কে জানা যাবে বলে দাবি করেছেন একদল বিজ্ঞানী। তাদের দাবি, ফুসফুস ক্যান্সার হওয়ার প্রায় ৫ বছর আগেই তারা জানতে পারবেন সে ব্যক্তির ফুসফুস ক্যান্সার হবে কি হবে না।

এ গবেষণা পরিচালনা করেছেন স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব ডুনডির গবেষক ডা. স্টুয়ার্ট স্কিমব্রি ও তার দল। তিনি প্রায় ১২ হাজার মানুষকে নিয়ে এ গবেষণাটি পরিচালনা করেছেন যাদের বয়স প্রায় ৫০ থেকে ৭৫ বছরের মধ্যে। এবং এই মানুষগুলো প্রায় ২০ বছর ধরে ধুমপান করে আসছেন। তাছাড়া তাদের মধ্যে এমন আরও কিছু মানুষ অন্তর্ভুক্ত করা হয়েছে যাদের প্রজন্ম বংশগতভাবে ফুসফুস ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

গবেষকরা বলছেন, বেশি ধুমপায়ীদের ক্যান্সারের ঝুঁকিও বেশি। তাই তাদের ক্ষেত্রে এই পরীক্ষাটি একটু কম কার্যকর হবে।

গবেষণায় এই ব্যক্তিদের রক্ত পরীক্ষা করা হয়। এবং ২০৭ জনের ফুসফুসের কোষে ক্যান্সার আক্রমণ হওয়ার সম্ভাবনা ধরা পড়ে। তাছাড়া তাদের বুকের এক্সে-রে ও কম্পিউটার টোমোগ্রাফি করে আরও ১৬টি উপসর্গ ধরা পড়ে যেগুলো দেখে প্রায় চার ভাগের এক ভাগ মানুষের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি সম্পর্কে জানা যাবে।

ডা. স্টুয়ার্ট স্কিমব্রি বলেন, ‘ক্যান্সার খুবই বিপজ্জনক ও জীবননাশক রোগ। আমরা আশা করছি ক্যান্সার হওয়ার আগেই আমরা তার উপসর্গ জানার ব্যাপারে সাহায্য করতে পারবো। বিশেষ করে বেশি ধুমপানকারীদের ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আর যারা খুব বেশি ক্যান্সার হওয়ার ঝুঁকিতে থাকে তাদের ক্ষেত্রে এই পরীক্ষা কাজে না লাগতেও পারে।’

তিনি জানান, আগে ফুসফুস ক্যান্সার পরীক্ষার জন্য যে পদ্ধতি অবলম্বন করা হতো সেগুলোতে অনেক সময় সঠিক তথ্য জানা যেতো না। তাদের আবিষ্কার করা এই পদ্ধতি অনেকটা সঠিক তথ্য দেবে বলে তাদের আশা। আর আগাম ফুসফুস ক্যান্সারের আভাস পাওয়া গেলে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করাও সহজ হবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি