ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে চলছে এসএমই মেলা

প্রকাশিত : ১৫:৪২, ২০ মার্চ ২০১৯

নকশি কাঁথার অপরূপ নকশার মধ্যে গেঁথে আছে অসংখ্য গ্রামীণ নারীর সুখ-দুঃখের গল্প। তবে অতীতে এই সেলাইয়ের ফোঁড়ে গ্রামীণ নারীদের কান্নার আধিক্য থাকলেও এখন সেই চিত্রের অনেক পরিবর্তন হয়েছে। এখন এই নকশি কাঁথার ভেতর আছে তাদের জীবন বদলানোর যত গল্প। সে গল্প শুধুই তাদের অর্জনের, নিজেকে বদলানোর আর প্রতিষ্ঠিত হওয়ার।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গত শনিবার থেকে শুরু হয় সপ্তাহব্যাপী এসএমই মেলা। মেলায় অংশ নিয়েছেন নতুন-পুরাতন ক্ষুদ্র উদ্যোক্তারা। দেশের বিভিন্ন জেলা থেকে তাদের পণ্য নিয়ে এসেছেন মেলায়।

মেলায় বসেছে শতাধিক স্টল। এ মেলায় কেউবা প্রথমবারের মতো এসেছেন, কেউবা এসেছেন শুধুই পরিচিতি পাওয়ার জন্য।

একজন উদ্যোক্তা বলেন, আমি পাটের ব্যাগের অর্ডার পেয়েছি এক হাজার পিস। এ মেলায় আসার এটাই প্রাপ্তি।

এ মেলায় পাওয়া যাচ্ছে শীতলপাটি, শাড়ি, মাটির তৈজসপত্র, পুঁতি দিয়ে তৈরি বিভিন্ন গহনা, পাটের ব্যাগ, পুতুল, ম্যাট, টেবিলম্যাট, শো পিস, পাটের স্যান্ডেল। হাতে তৈরি কাঁথা, ব্লক ও বাটিকের থ্রিপিস, টুপিস, ওয়ানপিস। আরও আছে পার্সব্যাগ, কুর্তি, ফতুয়া, শার্ট, লেদারের স্যান্ডেল, হাতে তৈরি বিভিন্ন ধরনের শো পিস, বিভিন্ন ফলের আচার, মধু ও পিঠা।

একজন ক্রেতা বলেন, আমি ভিন্নধর্মী পণ্য কিনতে খুব পছন্দ করি। এখানে এসে বৈশাখের জন্য তিনটি শাড়ি কিনেছি। থ্রি পিস, হ্যান্ডব্যাগ, পুঁতির গহনাসহ আরও বেশকিছু পণ্য কিনেছি। যা আমার পরিবারের অন্য সদস্য ও আত্মীয়দের উপহার দিব।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি