ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুকে হত্যার আগে ‘আস্থা অর্জনের ষড়যন্ত্র’ (ভিডিও)

রিয়াজ সুমন

প্রকাশিত : ১৪:৫৮, ৯ আগস্ট ২০২১

স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার আগে তার সাথে গভীর সম্পর্ক তৈরি করে খোন্দকার মোশতাক এবং ঘাতক চক্র। বিশ্বাস ও আস্থা অর্জনের সুযোগ নিয়ে পনের আগস্টের নীলনকশা তৈরি করে মোশতাক। পরে পরিকল্পনাটি জিয়াউর রহমানকে জানায় খুনিরা। আর জিয়া তাদের সাথে আছে জানিয়ে সম্মতি প্রদান করে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোচ্চার কণ্ঠ স্তব্ধ করার ষড়যন্ত্র চলে পাকিস্তান শাসনামল থেকেই। বাংলার স্বাধীকার আন্দোলনের পথ রুদ্ধ করতে বঙ্গবন্ধুকে তাড়া করে ফেরে ঘাতকের বুলেট।

১৯৬৯ সালে আগরতলা ষড়যন্ত্র মামলায় কারাগারে বন্দি থাকা অবস্থায় শেখ মুজিবকে হত্যার চেষ্টা চালায় পাকিস্তান সরকার। তবে সেই ষড়যন্ত্রের বিষয় জানতে পারায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধু।

সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক আবেদ খান বলেন, সার্জেন্ট জহুরুল হককে যেভাবে গুলি করা হয়েছিল ঠিক একইভাবে বঙ্গবন্ধুকেও হত্যার পরিকল্পনা করা হয়েছিল। 

১৯৭২-এ পাকিস্তানের কারাগার থেকে মুক্তির পর উড়োজাহাজের মধ্যে বঙ্গবন্ধুকে হত্যার পরিকল্পনা করেছিলো ভুট্টোর জান্তা সরকার। 

আবেদ খান বলেন, তিনি যখন প্লেনে উঠবেন সে সময় ভুট্টো সাহেব তাঁর জীবনের উপর হামলা করার জন্য একটা ঘাতকচক্র তৈরি করেছিলেন। এ বিষয়টি জেনে যায় ভারতের গোয়েন্দা বিভাগ এবং ব্রিটিশ গোয়েন্দা বিভাগ।

সব ষড়যন্ত্রকে পেছনে ফেলে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী লড়াই শেষে যুদ্ধ বিধ্বস্ত দেশ গড়ার সংগ্রামে মনোনিবেশ করেন জাতির পিতা। ঠিক সেই সময়ে স্বাধীন বাংলাদেশের অগ্রযাত্রা থামাতে জাতির পিতাকে হত্যার ষড়যন্ত্রে লিপ্ত হয় খোন্দকার মোশতাক ও খুনিচক্র। 

হত্যা পরিকল্পনা বাস্তবায়নে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের সাথে সখ্যতা বাড়াতে থাকে খুনিরা।

সাংবাদিক আবেদ খান বলেন, ১৫ আগস্টের বিভিন্ন সময়ে তারা কিন্তু বার বার রেকি করেছে। অনেক আগে থেকে ঘাতকরা বঙ্গবন্ধুর বাড়ির সঙ্গে সম্পর্ক তৈরি করে, বঙ্গবন্ধুর পরিবারের সঙ্গে সম্পর্ক তৈরি করে- যাতে কোন অবস্থায় কেউ সন্দেহ করতে না পারে। ডালিম-নূর এরা তার বাড়ির মধ্যে থেকে সম্পর্ক তৈরি করেছে।

জাতির পিতাকে হত্যার পরিকল্পনার কথা জানানো হয় জিয়াউর রহমানকে। 

আবেদ খান বলেন, জিয়াউর রহমানের মতো লোকের কাছে ঘাতকরা যখন প্রথমে পরামর্শ করতে গেল তখন বললেন তোমরা কর, আমি আছি। তিনি কিন্তু সুন্দর পরিকল্পনাটা ইনড্রোর্স করে চলে গেলেন।

এগিয়ে চলে খুনীদের ষড়যন্ত্র। খন্দকার মোশতাকের নেতৃত্বে ১৫ আগস্ট নির্মমভাবে স্বপরিবারে হত্যা করা হয় স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। রচিত হয় বাঙালির ইতিহাসের ঘৃণ্যতম অধ্যায়। 

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি