ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধুর সঙ্গে পাঁচ দিন কাজ করার সুযোগ পেয়েছি: পরিকল্পনামন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৪, ১৫ সেপ্টেম্বর ২০১৮

পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে মাত্র পাঁচ দিন কাজ করার সুযোগ পেয়েছিলাম। এই জন্য আমি নিজেকে সব সময় সৌভাগ্যবান বলে মনে করি।

জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ-২০১৮ উপলক্ষে শনিবার সকালে পদুয়ার বাজার বিশ্বরোডস্থ কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এ কথা বলেন।

তিনি বলেন, এক সময় বঙ্গবন্ধু পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। পরবর্তী একশ বছর দেশকে এগিয়ে নিতে কি কি করতে হবে তিনি সেই রূপরেখা তৈরি করে গেছেন। তার কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমি সেই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করছি।

তিনি আরও বলেন, বিদ্যুৎ উৎপাদন করতে আমরা এখন তেল, গ্যাস ও কয়লা ব্যবহার করছি। তেল-গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা যাবে ৬৮ বছর। কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা যাবে ১১৪ বছর। তাই আমাদেরকে সৌর বিদ্যুতের ব্যবহার বাড়াতে হবে। এতে বিদ্যুৎ ঘাটতি থাকবে না। প্রতি ১ দিনের সূর্যের আলো থেকে সংগৃহীত বিদ্যুৎ দিয়ে সারাবিশ্ব একবছর চলতে পারবে। সরকারিভাবে সৌরবিদ্যুৎ ব্যবহার নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা কাজ করছি। আমার নির্বাচনী এলাকায় সৌর বিদ্যুতের ব্যবহার শুরু করে দিয়েছি।

 

বিদ্যুৎ বিভ্রাট ও হয়রানির অভিযোগের প্রেক্ষিতে মন্ত্রী সংশ্লিষ্টদের উদেশ্যে বলেন, ভবিষ্যতে যেন কোনো গ্রাহক হয়রানির শিকার না হয়। বিল তৈরিতেও আরও সর্তক হতে হবে। বিল বকেয়ার ক্ষেত্রে সংযোগ বিচ্ছিন্ন না করে বিকল্প ব্যবস্থা নিতে হবে।

জাতীয় বিদ্যুৎ ও জ্বালানী সপ্তাহ-২০১৮ উপলক্ষে তিনজন সেরা গ্রাহক, একজন সেরা কর্মকর্তা, একজন সেরা কর্মচারীকে সম্মাননা দেওয়া হয়।

এতে উপস্থিত ছিলেন- কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারওয়ার, লালমাই উপজেলা চেয়ারম্যান আবদুল মালেক, সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার রূপালী মণ্ডল, লালমাই উপজেলা নির্বাহী অফিসার কে এম ইয়াসির আরাফাত, সদর দক্ষিণ ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু, লালমাই উপজেলার ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান, লালমাই সরকারি কলেজের অধ্যক্ষ আবদুল মুমিন মজুমদার, মন্ত্রীর এপিএস কে এম সিংহ রতন প্রমুখ।

 

কেআই/ এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি