ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বঙ্গভবনে রাষ্ট্রপতির সংলাপে আওয়ামী লীগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৯, ১৭ জানুয়ারি ২০২২ | আপডেট: ১৭:৩১, ১৭ জানুয়ারি ২০২২

নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির ডাকা সংলাপে অংশ নিতে বঙ্গভবনে পৌঁছেছে আওয়ামী লীগের ১০ সদস্যের একটি প্রতিনিধি দল। যার নেতৃত্বে রয়েছেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বিকেল ৪টার দিকে প্রধানমন্ত্রীর গাড়িবহর বঙ্গভবনে পৌঁছে। বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতির অনুষ্ঠিত হবে বৈঠক। 

প্রতিনিধি দলে শেখ হাসিনার সঙ্গে আছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মো. আব্দুর রাজ্জাক, মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বাধী বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৪ ফেব্রুয়ারি। নতুন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর মতামত জানতেই রাষ্ট্রপতির এ সংলাপ।

সকল রাজনৈতিক দলের দাবি অনুযায়ী, ইসি গঠনে একটি আইন করার প্রস্তাবে সোমবারই অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

গত ২০ ডিসেম্বর সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সোমবার ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে শেষ হবে এবারের সংলাপ।

আলোচনা শেষ হওয়ার পর গঠন করা হবে ‘সার্চ কমিটি’। এই কমিটি নতুন ইসি গঠনের জন্য যোগ্য ব্যক্তিদের নাম প্রস্তাব করবে রাষ্ট্রপতির কাছে।

সেই প্রস্তাব থেকে বেছে নিয়ে পাঁচ বছরের জন্য নতুন নির্বাচন কমিশন গঠন করে দেবেন রাষ্ট্রপতি। সেই কমিশনের অধীনেই ২০২৩ সালের শেষে হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

সর্বশেষ ২০১৬ সালের ডিসেম্বরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেন। এক মাসের এই সংলাপে নির্বাচন কমিশনের নিবন্ধিত ৩১টি রাজনৈতিক দল অংশ নেয়।

এবার নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপ্রধান মো. আবদুল হামিদের আহ্বানে প্রায় এক মাস ধরে চলা এই সংলাপে আমন্ত্রণ জানানো হয় ৩২টি রাজনৈতিক দলকে। ইতোমধ্যে ২৪টি দলের সঙ্গে আলোচনা শেষ হয়েছে।

আগের সংলাপগুলোতে অংশ নেওয়া বিএনপি এবার রাষ্ট্রপতির উদ্যোগে সাড়া দেয়নি। এছাড়া সিপিবি, বাসদ, জেএসডিসহ সাতটি দল এ সংলাপে অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছে।

এসবি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি