ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

বন্ধ্যাত্ব সমস্যা থেকে মুক্তি পেতে যা খাবেন

প্রকাশিত : ১৯:০৫, ৬ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১৭:১৫, ৭ জানুয়ারি ২০১৯

লেখক: মাহ্ফুজা নাসরীন (শম্পা)

লেখক: মাহ্ফুজা নাসরীন (শম্পা)

"বন্ধ্যাত্ব " মানুষের জীবনে খুবই কষ্টকর একটা শব্দ। সাধারণ ভাবে আমরা বলে থাকি সন্তান হচ্ছে না। অনেক সময় বিভিন্ন পরীক্ষা নিরিক্ষা করে বন্ধ্যাত্বের সুনির্দিষ্ট কারন পাওয়া যায় না আবার অনেক সময় পাওয়া যায়। সন্তান না হওয়া বা বন্ধ্যাত্বের সমস্যা দূরীকরণে কিছু কিছু খাবার যদি আমরা খাবার তালিকায় রাখি আর কিছু খাবার যদি আমরা খাবার তালিকা থেকে বাদ দেই তাহলে বন্ধ্যাত্ব সমস্যা থেকে অনেক ক্ষেত্রে মুক্তি পাওয়া সম্ভব।

বন্ধ্যাত্ব দূরীকরণে খাবার তালিকায় বেশি করে এন্টিঅক্সিডেন্ট জাতীয় খাবার যেমন -ভিটামিন সি,ফোলেট,ভিটামিন এ,ভিটামিন ই ইত্যাদি সমৃদ্ধ খাবার যেমন-- বিভিন্ন ধরনের ফল, রঙীন শাকসবজি, বিভিন্ন ধরনের বাদাম ইত্যাদি খাবার তালিকা বেশি করে রাখতে হবে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে এসমস্ত এন্টিঅক্সিডেন্ট জাতীয় খাবার পুরুষের শুক্রানু এবং মহিলাদের ডিম্বাণুর কোষ গুলোকে সুরক্ষা দেয় বা ক্ষতির হাত থেকে বাচায়।

খাবার তালিকায় বেশি করে রাখতে হবে আঁশযুক্ত খাবার যেমন--লাল চালের ভাত,লাল আটার রুটি, শাকসবজি, যেসমস্ত ফল খোসা সহ খাওয়া যায় তা খোসা না ফেলে খাওয়া, বিভিন্ন ধরনের বীচি জাতীয় খাবার যেমন--মটরশুটি,শীমের বীচি,মটর,ছোলা ইত্যাদি। খাবারে যত খাদ্য আঁশের পরিমান বাড়বে ততই দেহের রক্তের শর্করা ব্যালন্স রক্ষা করবে এবং সেই সাথে বন্ধ্যাত্ব দূরীকরণে বিভিন্ন হরমোনকে সহজ চলাচলে সাহায্য করবে।

বন্ধ্যাত্ব দূরীকরণে খেতে হবে দুধ বা দুধের তেরী খাবার। যেমন--গরুর দুধ, ছানা,দই,পনির ইত্যাদি। প্রতিদিন অন্তত একগ্লাস দুধ মহিলাদের বন্ধ্যাত্ব দূর করতে সাহায্য করে। তবে দুধ টা হতে হবে সম্পূর্ণ দুধ অর্থাৎ low fat/ non fat দুধ না।

মাছ মাংস এসমস্ত প্রাণিজ প্রোটিন থেকে উদ্ভিজ প্রোটিন যেমন--ডাল,বাদম, বীচি জাতীয় খাবার বন্ধ্যাত্ব দূরীকরণে সাহায্য করে। তাই খাদ্য তালিকায় বেশি করে বিভিন্ন ধরনের ডাল, ডাল দিয়ে সবজি,বাদাম,বাদাম দেয়ে তৈরী ফ্রুটস সালাদ,ছোলা,মটর ইত্যাদি রাখতে হবে।

টমেটোর মধ্যে আছে প্রচুর লাইকোপেন যা পুরুষের বন্ধ্যাত্ব দূর করতে সাহায্য করে।তাই খাবার তালিকায় বেশি করে রান্না করা টমেটোর তৈরি খাবার রাখতে হবে কারন রান্না করা টমেটোতে লাইকোপেন অধিক পরিমানে থাকে। এছাড়া কমলা,মাল্টা, আনার, আখরোট ইত্যাদি খাবার গুলো পুরুষের বন্ধ্যাত্ব দূর করতে সাহায্য করে।তাই খাবার তালিকায় এসমস্ত খাবার গুলো রাখা প্রয়োজনীয়।

ডিম অনেকেরই প্রিয় খাবার। খাবার তালিকায় প্রিয় ডিম রাখতে পারেন। ডিম একটি আদর্শ খাবার, ডিমে সবগুলে খাদ্য উপাদন বিদ্যমান। ডিম পুরুষ এবং মহিলা উভয়ের বন্ধ্যাত্ব দূরীকরণে সাহায্য করে।

বন্ধ্যাত্ব এড়াতে যেসমস্ত খাবার এড়িয়ে চলবেন

সরল শর্করা জাতীয় খাবার যেমন--- সাদা চালের ভাত,সাদা আটার রুটি,পাউরুটি, বিস্কিট, কোল্ত ড্রিঙ্ক, মিষ্টি জাতীয় খাবার ইত্যাদি খাবার তালিকা থেকে কমিয়ে ফেলতে হবে।কারন এসমস্ত খাবার রক্তের ইনসুলিন লেভেলকে বাড়িয়ে দেয় যা পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS এর সম্ভাবনা বাড়িয়ে দেয় যার ফলে বন্ধ্যাত্ব তৈরি হয়।

ট্রান্সফেট জাতীয় খাবার বাদ দিতে হবে যেমন --- চিকেন ফ্রাই, ফ্রেন্স ফ্রাই,চিপস্,চানাচুর ইত্যাদি তেলে ভাজা খাবার । এছাড়া ডালডা, মার্জারিন জাতীয় খাবার খাওয়া বাদ দিতে হবে।
নেশা জাতীয় খাবার যেমন--এলকোহোল, সিগারেট ইত্যাদি বদঅভ্যাস বাদ দিতে হবে। সবশেষে বলতে চাই বন্ধ্যাত্ব থেকে মুক্তি পেতে সঠিক খাদ্যাভ্যাসের পাশাপাশি ওজন নিয়ন্ত্রনে রাখতে হবে।পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে।বেশি করে পানি পান করতে হবে।হালকা ব্যায়াম করতে হবে।দুশ্চিন্তা পরিহার করতে হবে।

 লেখক: মাহ্ফুজা নাসরীন (শম্পা)

নিউট্রিশনিস্ট৷ আল রাজী ইসলামিয়া হসপিটাল। বনশ্রী, রামপুরা, ঢাকা।

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি