ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বর্ষায় চুল ও পায়ের যত্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৮, ২৬ জুন ২০১৮ | আপডেট: ১১:২০, ২৬ জুন ২০১৮

বর্ষার সময়ে উপকার ও অপকার দুটোই পাওয়া যায়। বর্ষার সময় প্রকৃতি যেন প্রেমিক হয়ে উঠে। চারদিকে রিমঝিম বৃষ্টি, যা মনকে ছুঁয়ে যায়। আবার অন্যদিকে, একটানা বৃষ্টিতে বিরক্ত লাগে। প্যাচপ্যাচে কাদা আর রাস্তার জমা পানি, উফ! বাইরে বেরোনো মানেই জুতো ভিজে একসা। তার উপর যদি কাদা লাগে, তাহলে তো কথাই নেই। সেই ভেজা, কাদামাখা জুতোর ভিতরে পায়েরও বারোটা বাজে।

এছাড়া বর্ষার বৃষ্টিতে ও বাতাসে অতিরিক্ত আর্দ্রতার কারণে চুলেরও ব্যাপক ক্ষতি হয়ে চুল রুক্ষ ও শুষ্ক হচ্ছে। তাই এই সময় চুলের ও পায়ের স্পেশাল কেয়ার বা যত্ন নেওয়া জরুরি।

বর্ষায় পায়ের যত্ন

১) বর্ষার বৃষ্টিতে প্রধান সমস্যা হল- পায়ে কাদা ও ধুলো লেগে যাওয়া। তাই বাইরে থেকে বাড়ি ফিরে হালকা গরম পানিতে লবণ, লেবু বা কোনও সুগন্ধী তেল মিশিয়ে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখুন।

২) গোলাপ জল, গ্লিসারিন ও লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি পায়ে লাগিয়ে রাখুন আধঘণ্টা। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩) বর্ষার সময় অলিভ অয়েল দিয়ে রোজ ম্যাসাজ করলে পা সুস্থ রাখা সম্ভব।

৪) চেষ্টা করুন বর্ষার দিনে মোজা ছাড়া জুতো পরতে। নাহলে পরুন সুতির মোজা। বর্ষায় পাকে যত খোলা রাখবেন ততই দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা কমবে।

৫) যতসম্ভব পায়ের পাতা শুকনো রাখতে চেষ্টা করবেন। পায়ের পাতা শুকনো রাখতে ব্যবহার করতে পারেন অ্যান্টি-ব্যাকটিরিয়াল পাউডার। যদি একান্তই পা-ঢাকা জুতো পড়তে হয়, জুতোর ভিতর ভরে রাখুন পাউডার।

৬) পায়ে যদি খুব বেশি দুর্গন্ধ হয় বা চুলকানি হতে থাকে, তবে ডাক্তার দেখিয়ে নেওয়াই ভালো।

বর্ষায় চুলের যত্ন

১) বৃষ্টির পানিতে চুল ভেজার হাত থেকে সতর্ক থাকুন। চুল ভিজে গেলে সঙ্গে সঙ্গে শুকানোর ব্যবস্থা করুন। চুল ভেজা বেশিক্ষণ রাখবেন না।

২) বর্ষার বৃষ্টিতে চুল ভিজে গেলে অবশ্যই ঘরে এসে সঙ্গে সঙ্গে শ্যাম্পু করে ফেলুন। চুল ভালো করে শুকিয়ে হালকা নারকোল তেল গরম করে চুলে ম্যসাজ করুন।

৩) এই সময় আবহাওয়া আর্দ্র থাকার ফলে চুলে নানা রকমের সমস্যা দেখা দেয়। খুসকি হয় এই সময় বেশি। তাই চুল সব সময় পরিষ্কার রাখার চেষ্টা করুন। সপ্তাহে কম করে তিন বার লেবু মেশানো তেল মাথায় ম্যাসাজ করুন।

৪) বর্ষার সিজনে চুল পড়ে বেশি। তাই চুল পড়া কমাতে চুলে যে কোনও স্টাইলিং করা বন্ধ রাখুন। এই সময়টাতে আর্দ্র আবহাওয়ার কারণে খুব সহজে ব্যাকটেরিয়া আক্রমণ করে তাই চুলে যে কোনও কেমিক্যাল প্রোডাক্ট বা হিট সহ্য করার ক্ষমতা কম থাকে।

৫) বর্ষাকালে চুল বেশি পড়ে তাই ভেজা চুল আঁচড়াবেন না। চুল খুব দ্রুত শুকিয়ে ফেলার চেষ্টা করবেন আর মোটা ফাকা দাঁতের চিরুনি ব্যবহার করবেন। কখনোই অন্যের চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন না অথবা নিজের চিরুনি কাউকে ব্যবহার করতে দিবেন না, এতে ব্যাকটেরিয়া সংক্রমিত হয়ে স্কাল্পে বিভিন্ন সমস্যা দেখা দিবে।

৬) বর্ষার দিনে চুল ভালো রাখতে বেশি করে প্রোটিন জাতীয় খাবার খেতে হবে। আমলকি প্রতিদিন খেতে পারলে চুলের গোঁড়া মজবুত হবে। ফল এবং কাঁচা সবজির সালাদ বেশি করে খেতে পারলে চুলের গ্রোথ ভালো হবে। সর্বশেষ পানি পান করুন যত বেশি সম্ভব হয় তত।

কেএনইউ/একে/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি