ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বসন্ত-ভালোবাসা দিবস উপলক্ষে ঘরের সাজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৭, ১২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:৩৬, ১২ ফেব্রুয়ারি ২০১৮

আর একদিন পরেই পালিত হবে বসন্ত উৎসব। বসন্ত উৎসবের আমেশ শেষ হতে না হতেই পরের দিনই ভালোবাসার দিবস উদযাপিত হবে। পর পর এই দুই উৎসবকে বরণ করে নেওয়ার জন্য বাঙালিরা এখন বিভিন্ন কাজে ব্যস্ত। নিজের সাজগোজ, পোশাক, কোথায় বেড়াতে যাওয়া হবে, খাবার-দাবারের আয়োজন সবই প্রস্তুতি চলছে। এছাড়া এই দিনে নিজ বাসাতেও বেড়াতে আসে অনেক আত্মীয়-স্বজন। এমনকি ভালোবাসার দিনে প্রিয় মানুষটাও আসে। এ সময় যদি একটু ঘরটা মনের মতো সাজিয়ে তুলতে না পারি তাহলে তাদেরকে আপ্যায়ন করাটা যেন ব্যর্থ হয়ে উঠবে।

আর উৎসব উপলেক্ষে ঘরটাকে সুন্দর করে সাজিয়ে তুলতে পারলে নিজেকেও খুব ফ্রেশ লাগবে। তাছাড়া প্রতি উৎসবে ঘর সাজানোটা যেন বাঙালির এক ধরনের ঐতিহ্যে। তাই ঘরটাকে বিভিন্ন রঙে রাঙিয়ে তুলবেন যেভাবে তা একুশে টিভি অনলাইনে দেওয়া হলো-

প্রথমেই আসা যাক বিছানার কথা। আপনার ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলবে সাধারণত বিছানার চাদরে। আপনি চাদর হিসেবে বাটিক, টাইডাই, হ্যান্ডপেইন্ট বা নকশীকাঁথার ব্যবহার সাজাতে পারেন। বসন্ত বা পহেলা ফাল্গুনের জন্য এইসব চাদর পারফেক্ট। তবে ভালোবাসার দিবসে লাভ আকৃতির কিংবা ছোট ছোট গোলাপ ফুলের হ্যান্ডপেইন্ট করা চাদর বিছানায় ব্যবহার করতে পারেন। এতে আপনার প্রিয় মানুষটির ভালো লাগবে। বিছানায় কিছু টেডিবিয়ার ও কুশন রাখতে পারেন।

আপনার ঘরের দ্বিগুণ সৌন্দর্য বাড়িয়ে দেয় ঘরের পর্দা। যেহেতু এই দিনে অতিথিদেরে
আনাগোনা থাকে তাই ঘরে ও জানালায় নতুন পর্দা লাগিয়ে সুন্দরভাবে সাজিয়ে তুলতে পারেন। আপনি চাইলে ঘরের কালার মিল রেখে পর্দা লাগাতে পারেন। পর্দার ডিজাইন ফুলের হলে ভালো হয়।

বসার ঘরে দেশীয় আসবাবপত্রের সঙ্গে ঘরের কর্নারে রাখতে পারেন বেত অথবা বাঁশের ল্যাম্পশেড। দেয়ালে টাঙাতে পারেন মাথাল, বিভিন্ন ওয়ালমেট, কাগজের তৈরি ফুল ইত্যাদি। খাবারের টেবিলে রাখা যেতে পারে মাটির থালা, বাটি, গ্লাস, মগ, জগ ইত্যাদি। কারণ এতে ফুটে উঠবে দেশীয় আমেজ। টেবিলের মাঝখানে মাটির ফুলদানিতে কিছু তাজা ফুল রাখুন, না হলে কাপড়ের ফুলও রাখতে পারেন। এছাড়া টেবিলম্যাট ব্যবহার করতে পারেন খাবার টেবিলে। দরজা-জানালার পর্দার সঙ্গে মিলিয়ে এসব করতে পারেন অনায়াসে। আপনার ঘরের ফ্লোরে বিছাতে পারেন মাদুর, শীতল পাটি কিংবা সতোরঞ্জি।

আজকাল বাজারে মাটির তৈরি অনেক সুন্দর শোপিস পাওয়া যায়। সেক্ষেত্রে সেগুলো দিয়েও সাজাতে পারেন ঘরের দেয়ালগুলো। ঘরের কোণে অথবা সিঁড়িতে মাটির বড় পাত্রে ফুলের পাপড়ি ছিটিয়ে তাতে রেখে দিতে পারেন মোমবাতি অথবা প্রদীপ।

সন্ধ্যায় অতিথিদের আসার সময় জ্বালিয়ে রাখুন রঙ-বেরঙের মোমবাতি। দেখবেন মোমের আলোয় পাল্টে যাবে আপনার ঘরের পরিবেশ। তবে যেভাবেই সাজান না কেন, আপনি খেয়াল রাখবেন আপনার ঘরের আসবাবপত্রের সঙ্গে মিলিয়ে যেন এসব করা হয়।

আপনার ঘরের আসবাবপত্র যদি হয় বাঁশ, বেত অথবা কাঠের তাহলে শোপিস নির্বাচনের ক্ষেত্রে নির্বাচন করুন মাটি, কাঠ, বাঁশ, বেত ইত্যাদি। এছাড়াও আপনি চাইলে পর্দার পরিবর্তে বাঁশের চিকও ব্যবহার করতে পারেন, আসবে নতুনত্ব।

আপনার ডাইনিং রুমে কিংবা বসার বারান্দায় টবে ছোট ছোট ফুলের গাছ রাখতে পারেন। বসন্তে উৎসব মানেই ফুলের আমেশ। তাই রঙ-বেরঙের ফুল না থাকলেই নয়। এতে ঘরটা দেখতে বেশ সুন্দর লাগবে। ভালোবাসার মানুষটার জন্যও ফুল আবশ্যক। এছাড়া বিভিন্ন পাতাবাহার লাগিয়ে সুন্দর করে সাজিয়ে তুলুন।

/কেএনইউ/এসএইচ/      

          


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি