ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশ স্বাধীনতাকালীন নীতি-আদর্শে ফিরে গেছে : রাদওয়ান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৫, ২১ সেপ্টেম্বর ২০২০

বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক বাংলাদেশের গত এক দশকের উন্নয়নের চিত্র তুলে ধরে বলেছেন, ‘বাংলাদেশ স্বাধীনতাকালীন নীতি-আদর্শে ফিরে গেছে।’

ত্রৈমাসিক ম্যাগাজিন ‘হোয়াইটবোর্ড’-এর প্রথম সংখ্যার আনুষ্ঠানিক প্রকাশ উপলক্ষে রোববার এক ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি একথা বলেন। রাদওয়ান মুজিব ‘হোয়াইটবোর্ড’-এর প্রধান সম্পাদক।

স্বাধীন রাষ্ট্র হিসেবে পথ চলার শুরুতেই বঙ্গবন্ধুর সময়ে সংবিধানে নেওয়া গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদের কথা উল্লেখ করে তিনি বলেন, গত ১০ বছরে বাংলাদেশ পৌঁছে গেছে এক নতুন উচ্চতায়। তবে এখানেই থেমে থাকা যাবে না।

বাংলাদেশকে আরও এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে চলেছেন উল্লেখ করে রাদওয়ান বলেন, ‘গত ১০ বছরে বাংলাদেশ ফিরে গেছে প্রতিষ্ঠাকালীন নীতি ও আদর্শে।’

‘উন্নয়নের পথে কাউকে পেছনে ফেলে রাখবো না’- বঙ্গবন্ধুর এই নীতিই বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাস্তবায়ন করে চলেছেন বলে মন্তব্য করেন তিনি।

উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করতে ত্রৈমাসিক ম্যাগাজিন ‘হোয়াইটবোর্ড’ নীতি নির্ধারকদের কাছে বস্তুনিষ্ঠ, স্বচ্ছ ও ভারসামপূর্ণ বার্তা পৌঁছে দেবে বলে জানান রাদওয়ান।

এ কাজে সারা দুনিয়াতে নীতি-নির্ধারকদের সহায়তায় যেসব বাংলাদেশি মেধার স্বাক্ষর রেখে চলেছেন, তাদের জ্ঞানও কাজে লাগানো হবে বলে জানিয়েছেন তিনি।

রাদওয়ান বলেন, ‘হোয়াইটবোর্ডে সবসময়ই নীতি-নির্ধারকদের প্রতি বস্তুনিষ্ঠ, স্বচ্ছ ও ভারসাম্যপূর্ণ বার্তা থাকবে। দায়বদ্ধতা থাকবে এটা করার জন্য। তরুণ প্রজন্মকে একটা বিষয় বোঝার জন্য যে, নীতি-নির্ধারকদের কাছে তো সবসময় সব প্রশ্নের উত্তর থাকে না। অনেক সময় উনাদের সামনে চ্যালেঞ্জ আসে। যেমন প্যানডেমিক, পৃথিবীর বড় বড় দেশ বলি আর ছোট দেশ বলি সবাই তো এই কোভিড নিয়ে একটু ভ্যাবাচাকা খেয়ে গেছে যে, এটা কীভাবে আমরা হ্যান্ডেল করব?’

‘আমাদের ওই জায়গাতেও একটু বুঝতে হবে যে, আমরা নীতি-নির্ধারকদের সহায়তা (আ্যাসিট্যান্স) দিতে পারি। উনাদের এখন অনেক দিকে চ্যালেঞ্জ আছে। ওই জায়গাতে যদি আমরা বিশেষায়িত জ্ঞান নিয়ে এসে একদম স্পষ্ট, ভারসাম্যপূর্ণ ও স্বচ্ছভাবে যদি নীতি নির্ধারকদের কাছে দিতে পারি যে, বাংলাদেশে একটা সমস্যা আছে, এই জিনিসটা যদি আপনারা করেন আমরা বিশ্বাস করি সমাধান করা যাবে।’

মুক্তিযুদ্ধের পর ক্ষতবিক্ষত এক দেশকে দারিদ্র্যসীমা থেকে বের করে ক্রমাগত উত্তরণের পথে এগিয়ে নিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণয়ন করেছিলেন বিভিন্ন নীতি, সদ্য স্বাধীন দেশের জন্য স্থির করেছিলেন সুনির্দিষ্ট লক্ষ্য।

উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার পথে আগামীর নীতি নির্ধারকদের জন্য বঙ্গবন্ধুর সেসব নীতি-লক্ষ্য আর ভবিষ্যৎ কর্মপন্থাকে উদ্বোধনী সংখ্যাতে নতুনভাবে উপস্থাপন করেছে ‘হোয়াইটবোর্ড’।

আওয়ামী লীগের গবেষণা উইং সিআরআই থেকে প্রকাশিত হয়েছে এ সাময়িকী, যে সংস্থাটির ট্রাস্টি হিসেবেও রয়েছেন রাদওয়ান মুজিব সিদ্দিক।

সিআরআইয়ের ভাষায়, এ সাময়িকী হবে ভবিষ্যতের নীতি-নির্ধারকদের জন্য ‘বাতিঘর’।

রাদওয়ান বলেন, ‘জাতির পিতার জন্মশতবার্ষিকী স্মরণীয় করে রাখতে এ বছরই আমরা এই ম্যাগাজিন প্রকাশ করতে চেয়েছিলাম। আমরা তা করতে পেরেছি। এটা আমাদের জন্য দারুণ এক আনন্দের বিষয়। আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম, এমন একটা কিছু করব যা স্বাধীনতা উত্তর বাংলাদেশ সরকারের নীতি ও চ্যালেঞ্জগুলো কী ছিল, তা নিয়ে সুস্পষ্ট ধারণা দেবে। বঙ্গবন্ধু ও তার সহকর্মীরা কোন নীতিতে, কোন আদর্শে বাংলাদেশের স্বাধীনতাকে চিত্রিত করেছেন, তাদের আদর্শকে কিভাবে ভবিষ্যতের রূপকল্পে প্রণয়ন করেছেন, আমরা এখানে সেসব কথা বলতে চেয়েছি।’

বাংলাদেশের সংবিধান, বঙ্গবন্ধুর অর্থনৈতিক নীতিমালা, বাকশাল গঠন ও নানা গুরুত্বপূর্ণ দলিলাদি নিয়ে ‘হোয়াইটবোর্ড’র প্রথম সংখ্যায় আলোকপাত করা হয়েছে।

ভবিষ্যতে কী কী বিষয়ের উপর কাজ করা হবে তা নিয়ে ধারণা দেন, ম্যাগাজিনটির প্রধান সম্পাদক।

তিনি বলেন, ‘এখন মুজিববর্ষে একটা স্পেশাল ইস্যু বের করেছি। সামনে আমাদের আরও পরিকল্পনা আছে, আগামী ইস্যুতে কোভিড রেসপন্স নিয়ে আমরা লিখব। তারপর বাংলাদেশ-৫০ আমাদের একটা স্পেশাল ইস্যু। ওখানে আমরা দেখব আরেকটু দীর্ঘমেয়াদে- যে বাংলাদেশ কোথা থেকে কোন পর্যন্ত এসেছে। ভবিষ্যতে কোথায় যাব আমরা।’

‘হোয়াইটবোর্ড’র কো-এডিটর সৈয়দ মফিজ কামালের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও যুক্ত ছিলেন ম্যাগাজিনটির সম্পাদনা পরামর্শক কমিটির সদস্য সামিয়া হক।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি