ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাচ্চা খেতে চায় না? স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত নয় তো!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২০, ১ ডিসেম্বর ২০২১

অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া বা ওএসএ এমন একটি মেডিকেল কন্ডিশান যা বাচ্চাদের ঘুমের সময় শ্বাসপ্রশ্বাসে সমস্যা সৃষ্টি করে থাকে। 

এ সমস্যায় ঘুমানোর পর বাচ্চারা নাক ডাকে বা থেমে থেমে শ্বাসপ্রশ্বাস চালিয়ে যায়। যদিও বাচ্চাদের নাক ডাকাকে সাধারণ একটি ঘটনা মনে করা হয়। প্রায় ১৫থেকে ২০ শতাংশ বাচ্চারা নাক ডাকে আর তাদের থেকে মাত্র ২ থেকে ৩ শতাংশ শিশুরাই স্লিপ অ্যাপনিয়ার শিকার হয়। তবে এই সমস্যা উপেক্ষা করলে পরবর্তীকালে বড় সমস্যা দেখা দিতে পারে। জেনে নিন স্লিপ

অ্যাপনিয়ার লক্ষণগুলি কী কী?

বিছানা ভেজানো, সকালে মাথা ব্যথা হওয়া, অস্থিরতা, দিনের বেলা ঝিমুনি, ঘুমের মধ্যে হাঁটা, ভুল ভাবে ঘুমানো, জোরে জোরে নাক ডাকা, ক্ষুধা কমে যাওয়া, রাতের বেলা মুখ দিয়ে শ্বাসগ্রহণ করা, গলায় কিছু আটকে যাওয়া বা গিলতে সমস্যা হওয়া।

বাচ্চাদের অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া কেন হয়?

গলায় টনসিল বেড়ে যাওয়া, নাকের পিছনে অবস্থিত অ্যাডেনয়েড বৃদ্ধি পাওয়া শ্বাসনালীতে টার্বিনেটস বাচ্চাদের ওএসএ-র সবচেয়ে সাধারণ কারণ। 

২ থেকে ৭ বছরের বাচ্চাদের মধ্যে দ্রুত টনসিল ও অ্যাডেনয়েড বৃদ্ধি পায়। ৮০ থেকে ৯০ শতাংশ বাচ্চাদের এই টনসিল ও অ্যাডেনয়েড বের করে দিলে ওএসএ সারিয়ে তোলা যায়। 

তবে মাঝেমধ্যে এই অ্যাডেনয়েডগুলি পুনরায় দেখা দেয়। তখন অতিরিক্ত একটি সার্জারির প্রয়োজনীয় হয়ে পড়ে।

জ্বর, স্থূলতা, অ্যালার্জি, দুর্বল পেশী বা ডাউন সিনড্রোম সংক্রান্ত কিছু স্বাস্থ্য সমস্যা ওএসএ-র অন্যতম কারণ।

বাচ্চাদের অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া কীভাবে নির্ণয় করা যায়?

এ ক্ষেত্রে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বাচ্চার লক্ষণ, মেডিকেল হিস্ট্রি, ঘুমানোর অভ্যাস পরীক্ষা করে দেখবেন। প্রয়োজনে আপনার সন্তানের স্লিপ স্টাডি পর্যন্ত করা হতে পারে।

অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া নির্ণয় করার জন্য এই স্লিপ স্টাডি সবচেয়ে সঠিক পদ্ধতি। তবে অল্পবয়সি বাচ্চা বা যে সমস্ত বাচ্চারা অসহযোগিতা করে, তাদের ক্ষেত্রে সমস্যা হতে পারে। এ ক্ষেত্রে বাচ্চা ঘুমিয়ে পড়লে একটি মনিটরের সঙ্গে সংযুক্ত করা হয়, যার দ্বারা মস্তিষ্কের ক্রিয়াকলাপ, হৃদযন্ত্রের ইলেকট্রিকাল ক্রিয়াকলাপ, ফুসফুসে রক্তসঞ্চালনের সময় উপস্থিত অক্সিজেন ও কার্বোন ডাই অক্সাইডের পরিমাণ, পেটের দেওয়াল, পেশীর ক্রিয়াকলাপ বিশ্লেষণ করে দেখা হয়।

ওএসএ-র চিকিৎসা সম্ভব?

রোগ নির্ণয়ের পর এর চিকিৎসা নির্ধারণ করা হয়। কেন এই সমস্যা হচ্ছে এবং রোগের মাত্রা কতটা তার ওপর এর চিকিৎসা নির্ভর করে।

>যে বাচ্চাদের টনসিল বা অ্যাডিনয়েড বড় হয় তাদের সার্জারি করা হয়। স্থূল বাচ্চাদের ব্যায়াম করা এবং নিজের ওজন নিয়ন্ত্রণে রাখতে হয়।

>যে বাচ্চাদের বিশেষ প্রয়োজনীয়তা রয়েছে বা যাদের গুরুতর স্লিপ অ্যাপনিয়ার সমস্যা রয়েছে, তাদের কন্টিনিউয়াস পজিটিভ এয়ারওয়েস প্রেশার (সিপিএপি) মেশিন রাতে শ্বাসপ্রশ্বাস চালাতে সাহায্য করতে পারে।

>আবার যে শিশুদের দীর্ঘকালীন ন্যাজাল অ্যালার্জি থাকে তাদের বিভিন্ন ধরনের চিকিৎসা প্রয়োজন হয়।

>আবার স্থূল বাচ্চাদের ক্ষেত্রে শারীরিক ক্রিয়াকলাপ ও খাওয়া-দাওয়ার মধ্য দিয়ে অ্যাপনিয়ার চিকিৎসা করা হয়।

>অন্য দিকে স্বল্প সময়ের জন্য ম্যাক্সিলা বাড়িয়ে দেওয়া যায়। একজন অর্থোডন্টিস্ট যথাস্থানে এই যন্ত্রটি প্রতিস্থাপিত করেন। এই যন্ত্রটি প্যালেট ও ন্যাসাল প্যাসেজ খুলে দিতে সাহায্য করে।

>এ ছাড়াও দূষণ, অ্যালার্জেন থেকে বাচ্চাদের দূরে রাখতে হবে। যে সমস্ত বাচ্চাদের নাকে কনজেশান রয়েছে, তাদের জন্য এটি জরুরি।

সূত্র: এই সময়
এমএম/এসবি


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি