ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বাজারে আসছে বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৯, ২৯ সেপ্টেম্বর ২০১৮

বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি আগামী মাস থেকেই বিক্রি শুরু হবে। দু’জন যাত্রী বহনে সক্ষম এ হাইব্রিড-ইলেকট্রিক গাড়িটি। এটি চালানো অবস্থাতেই গতি বদল করা যাবে। অর্থাৎ রাস্তায় গাড়িটি চলছে এমন অবস্থায় সুইচ অন করলেই সেটি উড়তে শুরু করবে। আর এ জন্য ২ মিনিটেরও কম সময় লাগবে। সমতল থেকে দশ হাজার ফুট উচ্চতায় চলাচল সক্ষম গাড়িটি। গাড়িটির নির্মাতা প্রতিষ্ঠান টেরাফুজিয়া এ সব তথ্য নিশ্চিত করেছেন।

এ গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানটি জানিয়েছে, গাড়িটি একবারে ৬৪০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। এর সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ১৬০ কিলোমিটার। তবে গাড়িটির মূল্য এখনও নির্ধারণ করা হয়নি। অভিজাত এ গাড়িটির প্রথম মডেল বিক্রি শুরু হবে অক্টোবরের মধ্যেই। গাড়িটিকে আরও আধুনিক করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

টেরাফুজিয়া জানিয়েছে, ১৩০০ পাউন্ড ওজনের গাড়িটির বিভিন্ন অংশগুলো থাকবে ভাঁজ করা। এছাড়া গাড়িটি অবতরণের জন্য থাকবে নির্দিষ্ট গিয়ার। কম্পিউটার নিয়ন্ত্রিত গাড়িটি সর্বোচ্চ ১০ হাজার ফুট উচ্চতা পর্যন্ত উড়তে পারবে। যাত্রীরা তাদের গন্তব্য কম্পিউটারে টাইপ করলেই সে অনুযায়ী গাড়িটি নির্দিষ্ট স্থানে অবতরণ করবে। মজার ব্যাপার হলো, অবতরণের জন্য কোনও বিমানবন্দরের প্রয়োজন হবে না। যে কোনও রাস্তা কিংবা মহাসড়কে চলাচল করতে পারবে উড়ন্ত গাড়িটি।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি