ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

বাণিজ্যিক বার্তা পাঠাতে পয়সা নেবে হোয়াটস অ্যাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২১, ৫ আগস্ট ২০১৮

বিপণন ও গ্রাহক সেবা সম্পর্কিত বার্তা পাঠাতে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর ওপর ফি আরোপ করতে যাচ্ছে হোয়াটস অ্যাপ। ফেসবুকের মতোই ‘বিড বুস্টিং’ আকারে এই ফি আরোপ করা হবে বলে জানায় তাৎক্ষণিক বার্তা আদান প্রদানের জনপ্রিয় মাধ্যম হোয়াটস অ্যাপ।

এক বিবৃতিতে ফেসবুক মালিকানাধীন হোয়াটস অ্যাপ জানায়, “নির্দিষ্ট ধরণের বার্তা পাঠাতে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে এখন থেকে অর্থ পরিশোধ করতে হবে। এর পাশাপাশি এসব বার্তা এন্ড-টু-এন্ড নিরাপত্তা কোডিং দ্বারা সুরক্ষিত থাকবে। এছাড়াও একজন ব্যবহারকারী চাইলে এক ট্যাপেই ব্যবসায়িক বার্তা আসা বন্ধ করে দিতে পারবেন”।

হোয়াটস অ্যাপ আরও জানায় যে, বিশ্বের বিভিন্ন দেশে বলবত থাকা ক্ষুদেবার্তা (এসএমএস) পাঠানোর যে খরচ তার থেকে বেশিই হবে হোয়াটস অ্যাপে বাণিজ্যিক বার্তা পাঠানোর খরচ। তবে ভিন্ন ভিন্ন দেশে এই বার্তা পাঠানোর খরচ ভিন্ন ভিন্ন হবে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, প্রতিটি সফল বাণিজ্যিক বার্তার জন্য গড়ে আধা সেন্ট থেকে ৯ সেন্ট পর্যন্ত চার্জ করতে পারে হোয়াটস অ্যাপ।

হোয়াটস অ্যাপ তাদের বাণিজ্যিক গ্রাহকদের সাধারণ ব্যবহারকারীদের সাথে দ্রুত যোগাযোগ করিয়ে দেবে নিজেদের প্ল্যাটফর্মে। যেমন কোন বাণিজ্যিক প্রতিষ্ঠান তাদের ওয়েব সাইটে একটি ‘হোয়াটস অ্যাপ বাটন’ যুক্ত করতে পারবেন। এরফলে ঐ ওয়েব সাইটে ভিজিট করতে আসা কোন ব্যক্তি তাতক্ষণিকভাবে বার্তা পাঠাতে পারবে ঐ ওয়েব সাইটের প্রতিষ্ঠানকে। আবার ঐ প্রতিষ্ঠানটিও তাৎক্ষণিক বার্তা পাঠাতে পারবে ঐ ভিজিটরকে।

চলতি বছরের শুরুর দিকে ভারতে ‘হোয়াটস অ্যাপ বিজনেস’ ফিচার চালু করে প্রতিষ্ঠানটি। প্রতি মুহুর্তে পৃথিবীব্যাপী অন্তত ৩০ লক্ষ ব্যবহারকারী সক্রিয় থাকেন হোয়াটস অ্যাপে।

সূত্রঃ জি নিউজ

//এস এইচ এস//  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি