ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

বাতাসের ধাক্কায় ভেঙ্গে গেছে ব্রিজ! অভিনব যুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৫, ১১ মে ২০২২

সেতু ভাঙ্গার ঘটনাতো অনেক সময়ই ঘটে। কিন্তু ভাঙ্গার কারণ হিসেবে যদি বলা হয়, বাতাস জোরে আসার কারণেই ঘটেছে এমন দুর্ঘটনা, তাহলে অবাক হওয়া ছাড়া আর কিছু করার থাকে না। 

সম্প্রতি ভারতের বিহারে একটি সেতু ভেঙ্গে পড়ার পেছনে এমনই আশ্চর্য কারণের কথা জানিয়েছে সেখানকার এক আইএস কর্মকর্তা। যা শুনে বাকরুদ্ধ হয়ে যান কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতীন গড়কড়ি। তিনি নিজেই জানিয়েছেন এমন অভিজ্ঞতার কথা।

গত ২৯ এপ্রিল বিহারের সুলতানগঞ্জে নির্মীয়মাণ একটি সেতুর একাংশ ভেঙে পড়ে। তবে কেউ হতাহত হননি ওই দুর্ঘটনায়। দুর্ঘটনাটির খবর নিচ্ছিলেন গড়করি। তখনই এক আইএএস অফিসার তাকে বলেন, ‘‘জোরে হাওয়া আসার কারণেই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ওই ব্রিজ!’’ যা শুনে তাজ্জব হয়ে যান গড়করি।

গড়করি বলেন, ‘‘গত ২৯ এপ্রিল ওই সেতুটি ভেঙে পড়েছিল। আমার সচিবকে এবিষয়ে জিজ্ঞেস করতেই তিনি বললেন, জোরে হাওয়া দিচ্ছিল বলেই ওই ঘটনা ঘটেছে। আমি তো বুঝতেই পারছিলাম না, কী করে স্রেফ বাতাসের জোরের কারণে কোনও ব্রিজ ভেঙে পড়তে পারে! কিছু না কিছু সমস্যা তো ছিলই।’’

গড়করি আরও বলেন, ‘‘দুর্ঘটনার কারণ হিসেবে খারাপ নির্মাণ সামগ্রী ব্যবহার করার দিকটা উড়িয়ে দেওয়া যায় না। বিষয়টি তদন্তসাপেক্ষ। এক হাজার সাতশ দশ কোটি টাকা খরচে নির্মীয়মাণ একটা সেতুর একাংশ এভাবে হাওয়ার দাপটে ভেঙে পড়তে পারে না।”

২০১৪ সালে সুলতানগঞ্জ ও আগুনি ঘাটের মধ্যবর্তী ওই সেতুর নির্মাণকাজ শুরু হয়েছিল। ২০১৯ সালের মধ্যেই সেতুটির নির্মাণ শেষ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু জমি অধিগ্রহণ সংক্রান্ত সমস্যা ও করোনাবাইরাস পরিস্থিতিতে এখনও সেই কাজ শেষ হয়নি।

সূত্র: সংবাদ প্রতিদিন
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি