ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বাদল দিনে বাড়িতেই রেঁধে নিন রেস্টুরেন্টের বিরিয়ানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩১, ২ আগস্ট ২০১৮

মাঝে মাঝে বিরিয়ানি খাওয়ার খুব ইচ্ছে জাগে। আর তখনই দৌড়াতে হয় কোন এক রেস্টুরেন্টে। কিন্তু রেস্টুরেন্টে যেমন দাম তেমনি অপরিচ্চন্নতার পরিচয় মেলে। তাই বিরিয়ানিটা যদি বাসাতেই নিজ হাতে করা যায় তাহলে মন্দ হয় না। রেস্টুরেন্টে বসে যে খরচে খেতে পারবেন তার থেকে কম খরচে মজাদার চিকেন বিরিয়ানি বাসায় বসে আনন্দে খেতে পারবেন।

তবে চলুন জেনে নেই মজাদার চিকেন বিরিয়ানির রেসিপি-

উপকরণ

১) বাসমতী চাল দেড় কেজি।

২) মুরগির মাংস এক কেজি ও আলু দুইটি।

৩) পেঁয়াজ কুচি চার-পাঁচটি।

৪) রসুন বড় চার কোয়া।

৫) কাঁচামরিচবাটা, আদাবাটা, রসুনবাটা, জিরেবাটা দুই চামচ করে।

৬) টক দই এক কাপ।

৭) গোটা মশলা যেমন- লবঙ্গ, দারচিনি, এলাচ, জায়ফল, জয়িত্রী।

৮) দুধে ভেজানো জাফরান বা কামধেনু রঙ সামান্য।

৯) কেওড়া জল আন্দাজমতো।

১০) লবণ ও চিনি।

১১) ঘি।

প্রণালি

প্রথমে বেরেস্তা বানানোর পদ্ধতি: পেঁয়াজ কুচি করে কিছুক্ষণ দুধে ভিজিয়ে রাখুন। তেল খুব গরম হলে পেঁয়াজ কুচিগুলি দুধ থেকে তুলে নিয়ে ভাজুন। এতে পেঁয়াজে তাড়াতাড়ি বাদামি রঙ ধরবে এবং পেঁয়াজ কুচিগুলিও মুচমুচে হবে।

বিরিয়ানির মশলা বানানোর পদ্ধতি: প্রথমে গোটা মশলাগুলো মিক্সিতে পিষে নিন। এবার টকদইয়ে গুড়ো মশলাগুলো দিয়ে ফেটিয়ে রাখুন। এবার মাংসের মধ্যে সব বাটা মশলা এবং গুঁড়ো মশলা মেশানো টক দই ও লবণ-চিনি দিয়ে ম্যারিনেট করুন। পানি দিতে হবেনা। বেশি সময় ধরে ম্যারিনেট করলে মাংস নরম হয়। ফ্রিজেও রাখতে পারেন বেশ কিছুটা সময়। এবার ম্যারিনেট করা মাংস ও গোটা আলু প্রেসার কুকারে দিয়ে দুইটি সিটি দিন। খেয়াল রাখবেন রান্নার সময় আঁচ হালকা করে নিতে হবে।

বিরিয়ানির ভাত তৈরির পদ্ধতি: চাল অন্তত এক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এবার একটিপাত্রে পানি দিয়ে ফুটতে দিন। তাতে পানি ঝরিয়ে চালগুলো দিয়ে দিন। ঐ সঙ্গে তেজপাতা ও লবণ দিন। চালের পরিমাণ অনুযায়ী পানি দিতে হবে। ভাত একটু শক্ত থাকতে নামিয়ে নিন। মশারির নেট বা মিহি তারের চালুনিতে ঢেলে দিয়ে ভাত ঝরঝরে করে নিন। এবার দুধে ভেজানো জাফরান ভাতের উপর ছড়িয়ে দিয়ে অথবা অতি সামান্য কামধেনু রং দিয়ে ভাত সামান্য ঝাঁকিয়ে নিন যাতে ভাতের সঙ্গে কামধেনু রং বা জাফরান ভাল করে মিশে যায়।

বিরিয়ানির সাজানোর বা লেয়ার বানানোর পদ্ধতি: একটি পাত্রে প্রথমে আন্দাজ মতো ভাত দিন। তারপর রান্না করা মুরগির মাংসের কয়েকটি টুকরো, আলু এরপর পেঁয়াজ ভাজা ছড়িয়ে দিন। আগের মতো একইভাবে সামান্য ঝাঁকিয়ে নিন যাতে ভাতের সঙ্গে সব উপকরণ ভাল করে মিশে যায়। সবশেষে কেওড়ার জল ছড়িয়ে দিন। এবার তিন চামচ ঘি ছড়িয়ে ঢাকা দিয়ে রাখুন।

এই বার ওভেনে একটা তাওয়া রেখে কিংবা একটি ফুটন্ত পানির পাত্রের উপর বিরিয়ানির পাত্রটি বসিয়ে রাখুন ২০—২৫ মিনিট মতো। বিরিয়ানির পাত্রের ঢাকনা ভাল করে বন্ধ করতে হবে। দরকার হলে মাখা ময়দার প্রলেপ দিয়ে ফাঁক বন্ধ করলে ভাল হয়।

ব্যস, এবার সাজিয়ে পরিবেশন করুন চিকেন বিরিয়ানি।

সূত্র : জি নিউজ।

কেএনইউ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি