ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

বার নির্বাচনের শেষ দিনে পড়েছে ২২৫৬ ভোট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৪, ২২ মার্চ ২০১৮

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দু’দিনব্যাপী নির্বাচনের শেষ দিনে ২ হাজার ২৫৬ জন আইনজীবী ভোট দিয়েছেন। বৃহস্পতিবার অনুষ্ঠানিকভাবে ভোটগ্রহণ শেষ হয়। দুই দিনে মোট চার হাজার ৮৬৫ আইনজীবী ভোটাধিকার প্রয়োগ করেছেন। এর আগে প্রথম দিনে পড়েছিল দুই হাজার ৬০৯ ভোট।

শেষ দিনের এই ভোট যাচাই-বাছাই করে রাত ৯টার পরে ভোট গণনা শুরু হতে পারে। রাতে ভোট গণনা শেষ হলে পরে আনুষ্ঠানিকভাবে এ  ফলাফল ঘোষণা করা হবে। নির্বাচন কমিটি সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে মধ্যে এক ঘণ্টার বিরতি দিয়ে চলে বিকাল ৫টা পর্যন্ত। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে ৪৫টি বুথে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিহুজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরিচালনা উপ-কমিটি গঠন করা হয়েছে। নির্বাচন-সংক্রান্ত কমিটিকে সহযোগিতার জন্য ৭০ আইনজীবীকে পোলিং অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

নির্বাচনে যথারীতি প্রতিদ্বন্দ্বিতা করছেন সরকার সমর্থক এবং বিএনপি সমর্থক আইনজীবীরা। ১৪টি পদের বিপরীতে লড়ছেন মোট ৩৩ প্রার্থী। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭টি নির্বাহী সদস্যের পদ রয়েছে। এসব পদের বিপরীতে সরকার সমর্থিত আওয়ামী লীগের বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদ এবং বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল ছাড়াও আলাদা পাঁচজনসহ মোট ৩৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সুপ্রিমকোর্ট বার এর সুপারিনটেনডেন্ট (তত্ত্বাবধায়ক) নিমেষ চন্দ্র দাস গণমাধ্যমকে বলেন,  ছবি সম্বলিত ভোটার তালিকায় ভোটারকে পরীক্ষা করার পর তাকে একটি ভোটার কার্ড দেওয়া হয়। সে ভোটার কার্ড সাথে নিয়ে প্রতিটি ভোটারকে বুথে প্রবেশ করতে হয়। বুথে পুলিং অফিসারগণ ভোটারকে আবারো যাচাই করে ব্যালট সরবরাহ করে থাকে।

তিনি বলেন, সুপ্রিমকোর্ট বার এর কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭টি নির্বাহী সদস্যের পদ রয়েছে।

বিগত বছরগুলোর নির্বাচনে দেখা গেছে এখানে প্যানেল ভিত্তিক নির্বাচন অনুষ্টিত হয়ে থাকে। একটি সাদা প্যানেল অপরটি নীল প্যানেল। আওয়ামী লীগ নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ও সমমনাদের সমর্থনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ সমর্থিতদের হচ্ছে সাদা প্যানেল। অপরদিকে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ও সমমনাদের সমর্থনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল।

এ নির্বাচনের জন্য সাদা প্যানেল থেকে সুপ্রিমকোর্ট বারের সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি পদে এবং শেখ মোহাম্মদ মোরশেদ সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দিতা করছেন। সভাপতি-সম্পাদক ছাড়া বাকী পদগুলোতে প্রার্থীরা হলেন- সহ সভাপতি আলালউদ্দীন ও ড. মোহাম্মদ শামসুর রহমান, ট্রেজারার ড. মোহাম্মদ ইকবাল করিম, সহ সম্পাদক মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন, শেখ মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান ।

নীল প্যানেল থেকে সভাপতি পদে বর্তমান সভাপতি পদে এডভোকেট জয়নুল আবেদীন ও সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিষ্টার এ এম মাহবুব উদ্দিন খোকন প্রতিদ্বন্ধিতা করছেন। এ প্যানেল থেকে সহ সভাপতি পদে ড. মো. গোলাম রহমান ভুইয়া ও এম গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ পদে নাসরিন আক্তার, সহ সম্পাদক পদে কাজী জয়নুল আবেদীন ও আনজুমানারা বেগম, সদস্য পদে-ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ, মো. জাহাঙ্গীর জমাদ্দার, মো. এমদাদুল হক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীনারা লাইলী, মো. আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহেদী হাসান।

 

এমএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি