ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বাসদের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৬, ৫ নভেম্বর ২০১৭

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে রাজধানীতে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আজ রোববার বিকেল ৩টায় বাসদের কেন্দ্রীয় কার্যালয়ে এ সভার আয়োজন করা হয়।

দলের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশিদ ফিরোজ, কমরেড জাহেদুল হক মিলু ও কমরেড রাজেকুজ্জামান রতন।

সভায় আগামী ৭ নভেম্বর বাসদের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী ও রাশিয়ার মহান অক্টোবর বিপ্লবের শতবর্ষ উপলক্ষ্যে দেশবাসীকে সংগ্রামী শুভেচ্ছা এবং যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য সারা দেশের সকল শাখা সংগঠন ও শ্রমজীবী মানুষের প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

সভার এক প্রস্তাবে বলা হয়, ১৯৮০ সালের ৭ নভেম্বর বাংলাদেশের শোষিত শ্রমজীবী মানুষের শোষণ মুক্তির লক্ষ্যে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের সাহসী আত্মপ্রকাশ ঘটে। প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশের প্রাকৃতিক সম্পদ রক্ষা আন্দোলনে এবং পুঁজিবাদ, সাম্রাজ্যবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতাবিরোধী সংগ্রামসহ সকল গণতান্ত্রিক সংগ্রামে বাসদ সাধ্যানুযায়ী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দ্বি-দলীয় বর্জুয়া রাজনীতির বিপরীতে বাম বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তোলার সংগ্রাম করছে। দেশবাসীকে এই বিকল্প সংগ্রাম ও শোষণমুক্তির সংগ্রামকে বেগবান করতে বাসদের পতাকাতলে সমবেত হওয়ার জন্য আহ্বান জানানো হয়।

সভায় অপর এক প্রস্তাবে বলা হয়, আজ থেকে ১০০ বছর আগে রাশিয়ায় শ্রমিক শ্রেণি সর্বহারার মহান নেতা কমরেড লেনিন ও বলশেভিক পার্টির নেতৃত্বে অক্টোবর সমাজতান্ত্রিক বিপ্লব সফল করে দুনিয়ার বুকে প্রথম শোষণহীন রাষ্ট্র প্রতিষ্ঠার সূচনা করেছিলেন। অক্টোবর বিপ্লবেই প্রথম বর্জুয়া শ্রেণির হাত থেকে ক্ষমতা শ্রমিক শ্রেণি দখল করে, শোষণমুক্তির সূচনা ঘটনা। সভার প্রস্তাবে বলা হয়, অক্টোবর বিপ্লবের শতবর্ষ সারা দুনিয়ার শ্রমজীবী মানুষ মুক্তির আকাঙ্খায় আজও অনুপ্রেরণার উৎস হিসেবে উদযাপন করছে, করবে।

বাংলাদেশে বাসদসহ সকল বামপন্থী শক্তি ঐক্যবদ্ধভাবে অক্টোবর বিপ্লব শতবর্ষ উদযাপন করছে। 

আগামী ৭ নভেম্বর মাসব্যাপী কর্মসূচির সমাপনী অনুষ্ঠান দুপুর আড়াইটায় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হবে। শোষণমুক্তির সংগ্রামকে এগিয়ে নিতে আগামী ৭ নভেম্বরের মহাসমাবেশ ও লালপতাকা মিছিলে সকল শ্রমজীবী মেহনতি শোষিত মানুষকে অংশগ্রহণ করে সফল করার জন্য বাসদ কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে উদাত্ত আহ্বান জানানো হয়।

কেআই/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি