ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

বায়ুদূষণে ১.৮৭ বছর করে আয়ু হারাচ্ছেন বাংলাদেশীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২, ২৭ আগস্ট ২০১৮ | আপডেট: ১০:০২, ৩০ আগস্ট ২০১৮

বায়ুদূষণের কারণে বিশ্বের সবথেকে ঝুঁকিবহুল দেশ বাংলাদেশ। আর এই ঝুঁকির কারণে গড়ে ১.৮৭ বছর করে আয়ুষ্কাল হারাচ্ছেন বাংলাদেশীরা। এমনটাই দাবি সাম্প্রতিককালের এক গবেষণার। আর গবেষকেরা বলছেন, বাতাসের দূষণ রোধ করা গেলে বাড়ানো যাবে বিশ্বব্যাপী মানুষের গড় আয়ু।

এই গবেষণায় অংশ নেয় টেক্সাস বিশ্ববিদ্যালয়, ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়, ব্রিগহ্যাম ইয়ং ইউনিভার্সিটি অব উতাহ, লন্ডনের ইমপেরিয়াল কলেজ এবং বোস্টন ভিত্তিক হেলথ ইফেক্টস ইন্সটিটিউটের একদল গবেষক। প্রথমবারের মতো মানুষের আয়ুষ্কালের ওপর বায়ু দূষণের প্রভাব নিয়ে গবেষণা করা হয় এখানে।

বাতাসে থাকা ২.৫ মাইক্রণের ছোট দূষিত বস্তুকণা পিএম২.৫ নিয়ে গবেষণা করেন বিশেষজ্ঞরা। গবেষণা শেষে বিশেষজ্ঞদের দাবি, এশিয়া এবং আফ্রিকার শহরগুলোতে পিএম২.৫ বস্তুকণার দূষণের কারণে মানুষের গড় আয়ুষ্কাল দেড় থেকে দুই বছর পর্যন্ত কমে যাচ্ছে। আর এদের মধ্যে সবথেকে ঝুঁকিতে আছে বাংলাদেশ। এখানকার মানুষদের গড় আয়ুষ্কাল ১.৮৭ বছর পর্যন্ত কমে যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, পিএম২.৫ এর কারণে হার্ট অ্যাটাক, স্ট্রোক, শ্বাসযন্ত্রের রোগ এবং ক্যান্সারসহ বেশ কয়েকটি মারাত্মক ব্যাধির কারণ বায়ু দূষণ। বাংলাদেশ পিএম২.৫ বস্তুকণার দূষণের পরিমাণ প্রতি এক ঘনমিটারে ৯৮.৬ মাইক্রোগ্রাম। এটিকে যদি প্রতি ঘনমিটারে ১০ মাইক্রোগ্রামে আনা যায় তাহলে বাংলাদেশের মানুষের গড় আয়ু বাড়তে পারে দেড় বছর পর্যন্ত। আর বিশ্বব্যাপী এমনটা করা গেলে মানুষের গড় আয়ু বাড়বে ছয় মাসেরও বেশি সময়।

প্রতিবেদনে সবথেকে ঝুঁকির তালিকায় বাংলাদেশের পর জায়গা পেয়েছে মিশর। সেখানে মানুষের গড় আয়ু হ্রাস পেতে পারে ১.৮৫ বছর পর্যন্ত। এরপরের অবস্থানগুলোতে আছে পাকিস্তান (১.৫৬ বছর), ভারত (১.৫৩ বছর), সৌদি আরব (১.৪৮ বছর), নাইজেরিয়া (১.২৮ বছর) এবং চীন (১.২৯ বছর)।

এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি লেটার জার্নালে গত ২২ আগস্ট প্রকাশিত এই গবেষণাপত্র সম্পর্কে প্রধান গবেষক জশুয়া আপতে বলেন, “বিষয় হচ্ছে ফাইন পার্টিকেল জনিত বায়ু দূষণ এক বৈশ্বিক ঘাতক যা আমরা ইতিমধ্যে জানি। আমরা এখানে ধারাবাহিকভাবে বের করার চেষ্টা করেছি যে, এর ফলে আমাদের গড় আয়ুষ্কালে কী প্রভাব পরেছে। আমরা যেটা পেলাম তা হলো গড় আয়ু হ্রাসে ব্যাপক প্রভাব রাখে বায়ু দূষণ। বিশ্বব্যাপী গড়ে এক বছর পর্যন্ত আয়ু কমে যায় মানুষের”।

গবেষণায় গ্লোবাল বার্ডেন অফ ডিজেজ স্টাডি (জিবিডি) এর থেকে পাওয়া তথ্য এই গবেষণায় ব্যবহার করেন বিশেষজ্ঞরা। বিশ্বের ১২৭টি দেশের প্রায় এক হাজার ৮০০ গবেষক যুক্ত আছেন সংস্থাটির সাথে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এর তথ্যমতে, বর্তমানে প্রতিবছর দূষণের শিকার হয়ে প্রায় ৭০ লক্ষ মানুষ মারা যায়। এদের মধ্যে আফ্রিকা এবং এশিয়ার নিম্ন এবং মধ্যম আয়ের শহরের বাসিন্দাদের সংখ্যাই বেশি। আর উপরের গবেষণায়ও বায়ু দূষণের কারণে বিশ্বব্যাপী নিহতের সংখ্যা বৃদ্ধি পাওয়ার তথ্য পাওয়া গেছে। ১৯৯০ সালে যেখানে বায় দূষণের শিকার হয়ে নিহতের সংখ্যা ছিলো প্রায় সাড়ে তিন মিলিয়ন সেখানে ২০১৫ সালে সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪.২ মিলিয়ন।

সূত্রঃ ইউএনবি

/এস এইচ এস//

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি