ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বিএনপি বিতর্কিত হয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা(ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১২, ২০ নভেম্বর ২০১৮

আইনগত নয়, মনোনয়ন বোর্ডে প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণে দণ্ডিত তারেক রহমানকে রেখে নৈতিক কারণে বিএনপি বিতর্কিত হয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, তারেক রহমান ভিডিও কনফারেন্সে দলের নির্বাচনী মনোনয়ন প্রক্রিয়ায় অংশ নেয়ায় প্রচলিত আইনের লংঘন হয়নি। তবে, এ’ব্যাপারে কেউ স্বপ্রণোদিত হয়ে উচ্চ আদালতে যেতে পারে বলেও জানান বিশেষজ্ঞরা।

গেলো রোববার থেকে বিএনপির গুলশান কার্যালয়ে শুরু হয় সংসদ নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার গ্রহণ। লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রক্রিয়ায় অংশ নেন দণ্ডিত তারেক রহমান। এতে শুরু হয় সমালোচনা।

আওয়ামী লীগের পক্ষ থেকে এ’ব্যাপারে নির্বাচন কমিশনে অভিযোগ জানানো হয়। তবে, কমিশন বলছে, আইনি বাধা না থাকায় তাদের কিছু করার নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক হাফিজুর রহমান কার্জন মনে করেন, আইনি বাধা না থাকলেও নৈতিকতার প্রশ্নে তারেক রহমানের সাক্ষাৎকার গ্রহণ প্রক্রিয়ায় অংশ নেয়া ঠিক হয়নি।

সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ বলেন, আইনে এ’ ধরনের ঘটনায় করনীয় বিষয়ে নির্দেশনা না থাকায় আপাতত কিছুই করার নেই।

বিশেষজ্ঞরা বলছেন, দন্ডপ্রাপ্ত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে না পারার বিধানের সাথে সাথে, তার রাজনৈতিক আচরণ কি হবে, তা সংযোজন করা সময়ের দাবি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি