ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

বিবিসির বিশ্লেষণ

বিএনপির পুরোনো জোটে কেন ভাঙ্গন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩২, ১৭ অক্টোবর ২০১৮

জাতীয় নির্বাচন সামনে বিএনপি যখন সমমনা দল ও ব্যক্তিদের নিয়ে জোটের পরিসর বাড়ানোর দিকে মনোযোগী তখন তাঁদের সঙ্গ ছেড়েছে দুটি দল। বিএনপির পুরোনো রাজনৈতিক মোর্চা ২০ দল থেকে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিল শরিক বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ ও ন্যানশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি।

গতকাল মঙ্গলবার যখন সদ্য গঠিত রাজনৈতিক জোটে জাতীয় ঐক্যফ্রন্টের প্রথম সভায় বিএনপি নেতারা মিলিত হয়েছেন ঠিক সেই সময়েই এ দুটি দল জোট ছাড়ার ঘোষণা দেয়।

ওই দুই শরিক দলের অভিযোগ নতুন জোটে যোগ দেওয়া নিয়ে বিএনপি তাদের অন্ধকারে রেখেছিল, তাদের মতামতের তোয়াক্কা করেনি।

প্রথমে জাতীয় ঐক্য গঠনের সময় বিকল্প ধারা সরে যায়। এরপর পুরাতন জোট থেকে দুই শরিক দল জোট ছাড়ার ঘোষণা দিল।

জোট থেকে বের হয়ে যাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি—ন্যাপ ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি—এনডিপি যে বক্তব্য দিয়েছে সেটাকে কিভাবে দেখছে বিএনপি?

বিএনপির স্থায়ী কমিটির জেষ্ঠ্য সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বিবিসিকে বলেন, এই দুই দল যে বক্তব্য দিয়ে জোট থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত দিয়েছে সেটা সঠিক নয়।

তিনি বলেন, ‘২০ দলে আমরা বারবার সভা করেছি। এবং যেদিন জাতীয় ঐক্যফ্রন্ট ঘোষণা করা হয় তার একদিন আগেও আমাদের ২০ দলের বৈঠক হয়েছে। এবং সেখানে আমরা আমাদের ৭দফা দাবি এবং ১১দফা নীতি এসব বিষয়ে আলোচনা করে ২০ দল থেকে মতামত নেয়া হয়েছে। সেদিন তারা এই গুলোর সঙ্গে একমত হয়েছে।

সামনে নির্বাচন এবং এখন সব দল এবং জোট গঠনের পিছনে একটা রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে। সেখানে আসন বিন্যাস একটা বড় ইস্যু। জোট যত বড় তত আসন বিন্যাসের প্রক্রিয়াটিও জটিল আকার হয়ে যায়।

খন্দকার মোশাররফ হোসেন জানান, আসন বণ্টন নিয়ে ২০ দলীয় জোট বা জাতীয় ঐক্য ফ্রন্টের মধ্যে এখনো কোন আলোচনা হয়নি।

বাংলাদেশের বিরোধী এই রাজনৈতিক দলটি এখন দুটি জোটের অন্তর্ভুক্ত অবস্থায় রয়েছে। দুটি ভিন্ন রাজনৈতিক জোটের সঙ্গে তাল মিলিয়ে চলা কতটা সহজ হবে বিএনপির জন্য? এমন প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন বলেন, আমরা মনে করি আমরা যেহেতু ২০ দলের সর্মথন, অনুমতি এবং তাদের অনুমোদন নিয়ে এই জাতীয় ঐক্য ফ্রন্ট করেছি তাই দুটিই আমাদের কাছে গুরুত্বপূর্ণ।

সূত্র: বিবিসি।

এ সংক্রান্ত আরো খবর

যে কারণে ভাঙছে ২০ দলীয় জোট

/  এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি