ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৮, ৩০ মে ২০১৭ | আপডেট: ১৭:০৪, ৩০ মে ২০১৭

বিএনপির প্রতিষ্ঠাতা, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৬তম মৃত্যুবার্ষিকী আজ। সেনাবাহিনী থেকে নানা সমীকরণে ক্ষমতায় আসার পরই তিনি গঠন করেছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। ১৯৮১ সালের ৩০মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীতে তার প্রতিপক্ষ বিপথগামীদের হাতে নিহত হন জিয়া। নানা কর্মসূচিতে প্রয়াত নেতাকে স্মরণ করছে বিএনপি নেতাকর্মীরা। ১৯৩৬ সালের ১৯শে জানুয়ারি বগুড়া জেলার বাগবাড়ি গ্রামে জন্মনেন জিয়াউর রহমান। 
১৯৫৩ সালে পাকিস্তান সামরিক বাহিনীতে যোগ দিয়ে ১৯৫৯ থেকে ৬৪ সাল পর্যন্ত সেনা গোয়েন্দা বিভাগে দায়িত্ব পালন করেন তিনি।
১৯৭১ সালের ২৫শে মার্চ পাকিস্তানি বাহিনী নিরস্ত্র বাঙ্গালীর উপর ঝাঁপিয়ে পড়ে। তারা নৃশংস হত্যাযজ্ঞ শুরু করলে চট্টগ্রাম থেকেই মুক্তিযুদ্ধে যোগ দেন মেজর জিয়া। ২৭শে মার্চ কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করেন তিনি।
মুক্তিযুদ্ধে জেড ফোর্সের নেতৃত্ব দেন জিয়াউর রহমান। স্বাধীনতার পর মুক্তিযুদ্ধে অবদানের জন্য দ্বিতীয় সর্বোচ্চ খেতাব বীর উত্তমে ভূষিত করা হয় তাকে।

বঙ্গবন্ধু হত্যার পর উপপ্রধান সামরিক প্রশাসকের পদ পান জিয়া। ১৯৭৫ এর আগস্ট ও ণভেম্বরের ঘটনার প্রশ্নবিদ্ধ তার সেনাজীবন। ১৯৭৭ সালের ২১শে এপ্রিল দেশের সপ্তম রাষ্ট্রপতি হন তিনি। ক্ষমতায় গিয়ে গঠন করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।
নিজের রাজনৈতিক কর্মসূচির অংশ হিসেবে ঘোষণা করেন ১৯ দফা। রাজনৈতিক শুন্যতার সময় তিনি ক্ষমতা দখল নয়, রাষ্ট্রগড়ার দায়িত্ব নিয়েছিলেন বলে মনে করেন এই রাষ্ট্রবিজ্ঞানী।
৭৪-এর দুর্ভিক্ষ কবলিত রাষ্ট্রকে জিয়া অর্থনৈতিকভাবে স্বাবলম্বি করার পাশাপাশি বহুদলীয় রাজনীতিকে পুনঃজন্ম দিয়েছিলেন বলেও মনে করেন ড. এমাজউদ্দিন আহামেদ
ব্যাক্তি ও রাজনৈতিক জীবনে জিয়াউর রহমানের আদর্শ অনুসরন করা হলে সমসাময়িক রাজনীতিতে যে সংকট চলছে তা উত্তরোন সম্ভব বলেও মনে করেন তিনি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি