ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

বিএনপির সঙ্গে জোট গঠন নিয়ে বৈঠকে আলোচনা হয়নি: বি. চৌধুরী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৬, ২৯ আগস্ট ২০১৮

জাতীয় নির্বাচন সামনে রেখে বৃহত্তর রাজনৈতিক ঐক্য প্রচেষ্টার অংশ হিসেবে গতকাল মঙ্গলবার রাতে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের বাসায় রাজনৈতিক নেতাদের এক বৈঠক হয়। বৈঠকে সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরীসহ (বি. চৌধুরী) ঐক্য প্রক্রিয়ায় জড়িত নেতারা উপস্থিত ছিলেন। ওই বৈঠকে বিএনপির সঙ্গে রাজনৈতিক জোট গঠনের বিষয়ে কোনো আলোচনা হয় নি বলে জানিয়েছেন বি. চৌধুরী।

বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান বিকল্প ধারা প্রেসিডেন্ট বি চৌধুরী। তিনি বলেন, এ পর্যায়ে এ নিয়ে আলোচনা হয়নি। আজ আমাদের নিজেদের মধ্যে আলোচনা হয়েছে। খুব শিগগিরই যুক্তফ্রন্ট একটি সাব কমিটি গঠন করবে, যা পরবর্তী কার্যক্রম ঠিক করবে। এ সময় তাঁর পাশেই ছিলেন ড. কামাল হোসেন ও আ স ম আবদুর রব।

কয়েক মাস ধরেই জাতীয় ঐক্য প্রতিষ্ঠার কথা বলে আসছিলেন ড. কামাল হোসেন। গণফোরাম ও বদরুদোজ্জার নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট এ ব্যাপারে এগিয়েছে বলে জানা গেছে। অন্যদিকে, বিএনপিও বৃহত্তর ঐক্য গড়ার কাজ করে আসছে।

তবে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে স্বাধীনতা বিরোধী জামায়াতে ইসলামী থাকার কারণে অনেক দলই বিএনপির সঙ্গে ঐক্য প্রক্রিয়ায় যেতে চায়নি। তবে এখন ২০ দলকে আলাদা রেখে বিএনপি অন্য দলগুলোর সঙ্গে ঐক্য প্রক্রিয়ায় অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও গতরাতের বৈঠকে বিএনপির রাজনীতির সঙ্গে সরাসরি যুক্ত কোনো নেতা ছিলেন না। উপস্থিত ছিলেন বিএনপি ঘরানার বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ।

বিএনপির একটি সূত্র বলছে, বিএনপির অ্যাসাইনমেন্ট হিসেবে ডা. জাফরুল্লাহ অনেক দিন থেকেই বর্তমান সরকারের বাইরে থাকা দলগুলো নিয়ে বৃহত্তর ঐক্য গড়তে কাজ করে যাচ্ছেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিষয়টি সরাসরি দেখভাল করছেন।

সম্প্রতি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দলীয় মহাসচিবকে দল ও জোট ঠিক করে বৃহত্তর ঐক্য গড়ার ব্যাপারে উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

গত কয়েক মাসের ধারাবাহিক বৈঠকের অংশ হিসেবে গতরাতের বৈঠকে সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার সভাপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিকল্পধারা মহাসচিব এম এ মান্নান উপস্থিত ছিলেন। রাত ১০টার দিকে বৈঠক শেষে ঐক্যের ঘোষণা দেন নেতারা। জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী, বিকল্পধারার সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক উপস্থিত ছিলেন।

অপরদিকে গণফোরামের পক্ষ থেকে মোস্তফা মহসিন মন্টু, আওম শফিক উল্লাহ, জগলুল হায়দার আফ্রিক, মোশতাক আহমেদ উপস্থিত ছিলেন।

এছাড়া উপস্থিত ছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী এবং জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমিন, সাবেক ছাত্রনেতা সুলতান মো. মনসুর আহমেদ।

এর আগে সন্ধ্যায় বদরুদ্দোজা চৌধুরীর বারিধারার বাসায় যুক্তফ্রন্ট তাদের নিজেদের মধ্যে আলাদা বৈঠক করেন। তবে বৈঠকে কী সিদ্ধান্ত হয়েছে তা জানা যায়নি। এরপরই রাত পৌনে ৮টায় তারা আসেন বেইলিরোডে ড. কামালের বাসভবনে।

বৈঠকের একটি সূত্র জানায় বৃহত্তর জাতীয় ঐক্য গড়ার লক্ষ্যে যুক্তফ্রন্টের পক্ষ থেকে সাতটি প্রস্তাব দেওয়া হয়।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি