ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

উচ্চ আদালত

বিচারক নিয়োগে আইন প্রণয়নের তাগিদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৩, ৩ এপ্রিল ২০১৮ | আপডেট: ২১:৫৫, ৩ এপ্রিল ২০১৮

স্বাধীনতার ৪৭ বছরেও উচ্চ আদালতের বিচারপতি নিয়োগে সুনির্দিষ্ট কোন আইন প্রণয়ন করা হয়নি। তবে সংবিধানের ৯৫ অনুচ্ছেদের (গ) ধারায় স্পষ্ট আইন প্রণয়নের কথা বলা হলেও কোন সরকার-ই বিচারপতি নিয়োগে সুনির্দিষ্ট কোন আইন প্রণয়ন করতে পারেনি। তাই উচ্চ আদালতের বিচারপতি নিয়োগের জন্য আইন প্রণয়নের তাগিদ দিয়েছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ মঙ্গলবার সংসদ ভবনে সংসদীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে কমিটির সভাপতি আবদুল মতিন খসরু সাংবাদিকদের বলেন, উচ্চ আদালতে যোগ্য ও দক্ষ বিচারপতি নিয়োগের জন্য আইন প্রণয়ন করা একান্ত দরকারি হয়ে পড়েছে। সংবিধানের ৯৫ অনুচ্ছেদে এ-সংক্রান্ত নির্দেশনা দেওয়া আছে। আইন মন্ত্রণালয় দীর্ঘদিন ধরে বলছে, কিন্তু এখনো আইনটি প্রণীত হয়নি।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সংসদীয় কমিটির বৈঠকে জেলা জজ আদালতে অধস্তন কর্মচারী নিয়োগে জেলাভিত্তিক নিয়োগ, সহকারী জজদের জন্য কম্পিউটার অপারেটর পদ সৃষ্টি, বার কাউন্সিলের কাঠামোগত উন্নয়ন, বিচারকদের নিয়মিত প্রশিক্ষণ প্রদানের সুপারিশ করা হয়। এ ছাড়া বিচার বিভাগের সার্বিক কার্যক্রম ডিজিটালাইজেশন, মামলা দ্রুত নিষ্পত্তিসহ মামলার জট কমানো ও মিথ্যা মামলা বন্ধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে সংসদীয় কমিটি। আবদুল মতিন খসরুর সভাপতিত্বে কমিটির সদস্য তাজুল ইসলাম চৌধুরী, সাহারা খাতুন ও শামসুল হক বৈঠকে অংশ নেন।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি