ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বিশ্বব্যাপী দাপট দেখাচ্ছে ‘ডেল্টা’ ধরণ : ডব্লিউএইচও

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১২, ১৯ জুন ২০২১

ভারতে প্রথম সনাক্ত হওয়া করোনাভাইরাসের ডেন্টা ভ্যারিয়েন্ট বর্তমানে বিশ্বব্যাপী ব্যাপক দাপট দেখাচ্ছে। শুক্রবার এক ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌমিয়া স্বামিনাথান এ কথা বলেন। বার্তা সংস্থা তাস এ খবর দিয়েছে।

সৌমিয়া স্বামিনাথান বলেন, কোভিডের ‘ডেন্টা ভ্যারিয়েন্ট দ্রুত গতিতে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় বর্তমানে বিশ্বব্যাপী এ ভ্যারিয়েন্টের দাপট লক্ষ্য করা যাচ্ছে।’

এর আগে, স্পুটনিক-৫ এর প্রস্তুতকারকরা জানান যে রাশিয়ার এ ভ্যাকসিন ভারতীয় এ ভ্যারিয়েন্ট প্রতিরোধে অধিকভাবে কার্যকর। আর এর ট্রায়ালের ফলাফল প্রকাশনার জন্য ইতোমধ্যে জমা দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে এখন পর্যন্ত বিশ্বে মোট প্রায় ৩৮ লাখ ৪৪ হাজার ৩৯০ জনের মৃত্যু হয়েছে। এএফপি’র সর্বশেষ হিসাবে এ তথ্য তুলে ধরা হয়।

করোনায় সবচেয়ে বেশী মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৬ লাখ ৯৩৪ জনের মৃত্যু হয়েছে, এরপরে ব্রাজিলে ৪ লাখ ৯৬ হাজার ৪ জন, ভারতে ৩ লাখ ৮৩ হাজার ৪৯০ জন, মেক্সিকোয় ২লাখ ৩০ হাজার ৭৯২ জন, পেরুতে ১ লাখ ৮৯ হাজার ৭৫৭ জন এবং রাশিয়ায় ১ লাখ ২৮ হাজার ৪৪৫ জনের মৃত্যু হয়েছে।

রাশিয়ার রাজধানী মস্কোয় গত ২৪ ঘন্টায় ৯ হাজার ৫৬ জন আক্রান্ত হয়েছে। এখানে ১ হাজারের বেশী লোকের উপস্থিতিতে সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। আক্রান্তদের মধ্যে ৯০ শতাংশ ভারতীয় ডেল্টা ভ্যারিয়ান্ট পাওয়া গেছে।

মেয়র সের্গেই সোবায়নিন বলেছেন, আক্রান্তদের মধ্যে প্রায় ৯০ শতাংশ ভারতীয় ডেল্টা ভ্যারিয়ান্ট।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, টিকাদানের হার খুবই কম হওয়ায় আফ্রিকায় করোনার নতুন ভ্যারিয়ান্টের বিস্তার অত্যন্ত উদ্বেগজনক হয়ে উঠেছে।

ভ্যাকসিন ডোজের সংকটে অনেকগুলো দরিদ্র দেশ তাদের টিকাদান কার্যক্রম বাতিল করেছে।

বেলজিয়ামের একটি আদালত ২৭ সেপ্টেম্বর নাগাদ৫০ মিলিয়ন ভ্যাকসিন ডোজ সরবরাহের জন্য অ্যাস্ট্রাজেনেকাকে নির্দেশ দিয়েছে, এই ভ্যাকসিনের পরিমাণ ব্যাসেলসের চাহিদার তুলনায় যথেষ্ঠ কম।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, দেশকে কোভিড ১ থেকে নিরাপদ রাখাকে তিনি অগ্রাধিকার দেবেন, ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ ইউরো ২০২০ এর ১৬ তম আয়োজনে সেমি ফাইনাল ও ফাইনালে লোকদের যাতায়াতের সুযোগ রাখার বিষয় প্রসঙ্গে জনসন এ কথা বলেন।

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি