ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশ্বে করোনা রোগীর সংখ্যা ৬ কোটি ছাড়াল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৪, ২৫ নভেম্বর ২০২০

থামছেই না করোনার তাণ্ডব। গত একদিনেও যার শিকার হয়েছেন প্রায় সাড়ে ৫ লাখ মানুষ। এতে করে আক্রান্তের সংখ্যা ৬ কোটি ছাড়াল আজ। নতুন করে প্রাণ হারিয়েছেন প্রায় ১২ হাজার মানুষ। এতে করে মৃতের সংখ্যা ১৪ লাখ ১৪ হাজারে দোরগোড়ায় পৌঁছেছে। তবে অনেকটা পিছিয়ে সুস্থতার হার। 

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ৪৩ হাজার ২৫২ জনের দেহে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ কোটি ৮৮ হাজার ৪৬৫ জনে। নতুন করে ১১ হাজার ৭১৩ জন মারা যাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে ১৪ লাখ ১৩ হাজার ৭৯৩ জনে ঠেকেছে। 

আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থতা লাভ করেছেন ৪ কোটি ১৫ লাখ ৪২ হাজারের বেশি ভুক্তভোগী। এর মধ্যে গত একদিনেই বেঁচে ফিরেছেন ৩ লাখ ৯৪ হাজার ৭৯১ জন রোগী। 

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৮টি দেশ  অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সবকটি অঙ্গরাজ্যেই দীর্ঘ হয়ে চলেছে করোনা রোগীর সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ কোটি ২৯ লাখ ৫৫ হাজার ৭ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৬৫ হাজার ৮৯১ জনের।

সংক্রমণের হারে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯২ লাখ ২১ হাজার ৯৯৮ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৩৪ হাজার ৭৪৩ জনের।

প্রাণহানিতে দ্বিতীয় সর্বোচ্চ ও সংক্রমণে তিনে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনার শিকার ৬১ লাখ ২১ হাজারের বেশি। মৃত্যু হয়েছে ১ লাখ ৭০ হাজার ১৭৯ জনের।

চারে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনা হানা দিয়েছে ২১ লাখ ৫৪ হাজারের কাছাকাছি। এর মধ্যে প্রাণ ঝরেছে ৫০ হাজার ২৩৭ জনের।

পাঁচে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনার ভুক্তভোগী ২১ লাখ ৩৮ হাজারের কাছাকাছি। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ৩৭ হাজার ৩১ জন।

ছয়ে  থাকা স্পেনে ঊর্ধ্বমুখী সংক্রমণে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৬ লাখ ১৪ হাজার প্রায়।  প্রাণহানি ঘটেছে ৪৩ হাজার ৬৬৮ জনের। 

দ্বিতীয় তরঙ্গে মহামারি গতি বাড়ছে যুক্তরাজ্যে। এমতাবস্থায় নতুন করে চার সপ্তাহের লকডাউন চলছে সেখানে। এখন পর্যন্ত সেখানে করোনা হানা দিয়েছে ১৫ লাখ ৩৯ হাজার মানুষের দেহে। এর মধ্যে প্রাণ ঝরেছে ৫৫ হাজার ৮৩৮ জনের। 

একইপথে ইউরোপের আরেক দেশ ইতালি। দ্বিতীয় দফায় ক্রমেই করোনা ভয়াবহ রূপ নেয়ায় শুক্রবার (৬ নভেম্বর) থেকে সেখানে লকডাউন জারি হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ১৪ লাখ ৫৫ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ৫১ হাজার ৩০৬ জনের। সুস্থতা লাভ করেছেন এক-তৃতীয়াংশ রোগী। 

মেক্সিকোয় করোনার ভুক্তভোগী ১০ লাখ  ৪৯ হাজারের বেশি। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ১ হাজার ৯২৬ জনের। মৃত্যু হারে যা যেকোন দেশের তুলনায় সর্বোচ্চ। 

এদিকে, বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী আজ মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৫১ হাজার ৯৯০ জন মানুষ। এর মধ্যে ৩ লাখ ৬৬ হাজার ৮৭৭ জন সুস্থতা লাভ করলেও প্রাণহানি ঘটেছে ৬ হাজার ৪৪৮ জনের।
এআই/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি