ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বিশ্বের সব দেশে পতাকা ওড়াবেন নাজমুন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৫, ২৯ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১০:০৮, ২৯ সেপ্টেম্বর ২০২১

ভ্রমণ যার স্বপ্ন, ভ্রমণ যার নেশা, তিনিই নাজমুন নাহার। ইতিমধ্যে ঘুরে ফেলেছেন বিশ্বের ১৪৯ টি দেশ। বিশ্বে সর্বাধিক দেশ ভ্রমণকারী বাংলাদেশি তিনি। আর একটি দেশ ঘুরলেই পূরণ হবে তার ১৫০ এর কোটা।

বর্তমানে আফ্রিকার দেশ অ্যাঙ্গোলাতে অবস্থান করছেন নাজমুন। সেখান থেকেই ভয়েজ অব আমেরিকাকে তিনি বলেন, বিশ্বের সব দেশে বাংলাদেশের পতাকা ওড়াতে চান তিনি।

এক সময় যা স্বপ্ন ছিল, এখন তা ধীরে ধীরে বাস্তব হচ্ছে বলেও জানান তিনি। তবে এই পথ এতটাও সহজ ছিল না।  

তার ভাষ্য, “যাত্রাটা ছিল অনেক কঠিন। কিন্তু পেরেছি শেষ পর্যন্ত।“

পৃথিবীর অনেক দেশের মানুষই বাংলাদেশের নাম শোনেন নি। তাদের অনেক কে ম্যাপ ধরে বাংলাদেশের অবস্থান বুঝিয়েছেন বলে জানান নাজমুন।

“তিনি বলেন, আমাদের কৃষ্টি, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য সম্পর্কে ধারণা দিয়েছি সবাইকে, তারাও শুনেছেন মন দিয়ে।“

এবারের যাত্রায় ১৩ই সেপ্টেম্বর অ্যাঙ্গোলায় পৌঁছান তিনি। এরপর বিভিন্ন সড়ক-মহাসড়ক, বন-জঙ্গল, সমুদ্র পার হয়ে পৌঁছান দেশটির রাজধানী লুয়ান্ডায়।

২৩ সেপ্টেম্বর অ্যাঙ্গোলোর জনপ্রিয় পত্রিকা ‘জার্নাল দ্যা অ্যাঙ্গোলা’য় নাজমুনের জীবন ও বিশ্ব ভ্রমণের ওপর বিশেষ সাক্ষাৎকার প্রকাশিত হয়।

২৪ সেপ্টেম্বর অ্যাঙ্গোলা সরকারের ডেপুটি মিনিস্টার এলসা বারবের অভিনন্দন জানান নাজমুনকে। তাকে শান্তির ব্যাজ পরিয়ে দেন তিনি। এসময় তাকে আগামী প্রজন্মের উৎসাহের ধারক বলেও সম্মান জানানো হয়। এরপর ২৬ সেপ্টেম্বর দেশটির প্রবাসী বাংলাদেশিরা সংবর্ধনাও  দেয় তাকে।

এবারে তার যাত্রা শুরু হয় ৬ আগস্ট। এই যাত্রায় বুরুন্ডি, কঙ্গো, সাউথ সুদান, নামিবিয়াও সফর করেন তিনি। এখান থেকেই ১৫০ দেশ ভ্রমণের মাইলফলক করেন তিনি।

এরপর কী করবেন, এমন প্রশ্নের জবাবে নাজমুন জানান, "সবুজের বুকে লাল সে তো উড়বেই চিরকাল। পৃথিবীতে এই লাল সবুজের পতাকা উড়িয়ে দিতে চাই। বিশ্বের সব দেশেই উড়াতে চাই বাংলাদেশের পতাকা।"

সূত্র: ভয়েজ অব আমেরিকা বাংলা

এসবি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি