ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিশ্বের সবচেয়ে ওজনের কিশোর দিল্লীর মিহির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৬, ৪ জুলাই ২০১৮

দিল্লীর মিহির জৈনের ১৪ বছর বয়সেই ওজন ছিল ২৩৭ কেজি। অতিরিক্ত ওজন তার হাঁটা এমনকী নিঃশ্বাস-প্রশ্বাসে প্রভাব ফেলেছিল। তাই তাকে ওজন কমাতে শল্যচিকিৎসার সাহায্য নিতে হয়। অপারেশন করে ৩০ কেজি ওজন কমানোর আগে সে ছিল “বিশ্বের সর্বাধিক ওজনের কিশোর।

শল্য চিকিৎসার আগে তার আরও ৪০ কেজি ওজন কমানো অবশ্যই প্রয়োজন। ম্যাক্স ইন্সটিটিউট অফ মিনিমাল অ্যাক্সেস, মেটাবলিক অ্যান্ড বেরিয়াট্রিক সার্জারির চেয়ারম্যান ডাক্তার প্রদীপ চৌবে জানান, ‘গত বছর ডিসেম্বরে মিহির যখন হুইল-চেয়ারে করে আমার ওপিডি-তে আসে আমি নিজের চোখকে বিশ্বাস করতে পারিনি। ও অত্যন্ত মোটা, ওর বিএমআই ৯২, যা অত্যন্ত বেশি। ওর মুখ এতটাই ফোলা ছিল যে ও চোখ খুলতে পারছিল না। ও ঠিকভাবে দাঁড়াতে পর্যন্ত পারত না। আমি যখন ওর বয়স নিয়ে পড়াশোনা করলাম, জানতে পারলাম ১৪ বছর বয়সেই ওর সাংঘাতিক বিএমআই’।

হাসপাতালের তরফে জানানো হয়েছে, মিহিরের উচ্চতা ৫ ফুট এবং বর্তমান ওজন ১৬৫ কেজি। আমাদের লক্ষ্য ওর ওজন ১০০ কিলোতে নামিয়ে আনা।
২০০৩ সালে জন্মের সময় মিহিরের ওজন ছিল ২ কেজি ৫০০ গ্রাম। পাঁচ বছর বয়সে ওর মোটা হওয়ার লক্ষণ দেখা যায়, তখনই ওর ৬০-৭০ কেজি ওজন ছিল। মিহিরের পরিবারে মোটার ধারা আছে কিন্তু ছেলেটার খাওয়ার কোনও সীমা নেই এবং সে প্রচুর পরিমাণে জাঙ্কফুড খেত।

সূত্র: এনডিটিভি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি