ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বেসিসের ডিজিটাল মার্কেটিং নীতিমালার প্রস্তাব

প্রকাশিত : ১৭:৫৪, ৯ এপ্রিল ২০১৯

ডিজিটাল মার্কেটিংয়ের জন্য বিকল্প একটি কার্ড চালুর প্রস্তাব করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। দেশের সফটওয়্যার খাতের উদ্যোক্তাদের সংগঠনটি একই সঙ্গে ডিজিটাল মার্কেটিংয়ের জন্য একটি নীতিমালার প্রস্তাব তৈরিতেও হাত দিয়েছে।

বেসিস মনে করে ভবিষ্যতে হাজারো কোটি টাকা আয় ছাড়িয়ে যাবে এখাতে। তবে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো নিয়ম-নীতি না থাকায় নানা জটিলতায় পড়ছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। বিষয়টির সুরাহা করতে বেসিস একটি নীতিমালা করার জন্য প্রস্তাব প্রণয়ন করছে। চলতি মাসের মধ্যেই এটি তারা বাংলাদেশ ব্যাংকের কাছে জমা দেবে।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) মানি লন্ডারিং ইউনিটের সঙ্গে সোমবার বেসিসের ডিজিটাল মার্কেটিং স্ট্যান্ডিং কমিটির এক বৈঠকে এ সংক্রান্ত প্রস্তুতির কথা জানায় সংগঠনটি। বেসিস সভাপতি আলমাস কবীরের নেতৃত্বে স্ট্যান্ডিং কমিটি ওই বৈঠকে অংশ নেয়। সিআইডি কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বর্তমানে বেসিসের সদস্যরা একই রকমের দুটি কার্ড ব্যবহার করেন। এ কার্ডের মাধ্যমে তারা বছরে ৪২ হাজার ডলার পর্যন্ত খরচ করতে পারেন।বেসিসের এসব উদ্যোগের বিষয়টি সামনে এসেছে সম্প্রতি সিআইডির একটি দল বিভিন্ন ই-কমার্স কোম্পানির ডিজিটাল মার্কেটিংয়ের খরচ সম্পর্কে খোঁজ-খবর নেওয়া শুরুর পর থেকে।সিআইডি এখন পর্যন্ত জনপ্রিয় ১০ ডিজিটাল কোম্পানি – রকমারি ডটকম, আজকের ডিল, দারাজ ডটকম, ফুডপান্ডা, খাশফুড, অথবা ডটকম, বিক্রয় ডটকম, চালডাল ডটকম, পিকাবো ও সেবা ডট এক্সওয়াইজেডের এ সংক্রান্ত খরচের ওপর তদন্ত চালাচ্ছে।

বেসিস ও বেসিসের মার্কেটিং স্ট্যান্ডিং কমিটির পরিচালক দিদারুল আলম সানি জানান, ডিজিটাল মার্কেটিংয়ে খরচের বিষয়টি সরকারের পরিপূর্ণ নজরদারিতে আনতে তারা বিকল্প একটি কার্ড প্রচলন করার প্রস্তাব তৈরি করছেন। তিনি বলেন, তাদের প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী বিকল্প এ কার্ড ব্যবহার করে ডিজিটাল মার্কেটিংয়ের সব খরচ করতে পারবেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। সেটি হলে সরকারের রাজস্ব আয়ের বিষয়টি যেমন নিশ্চিত থাকবে, একই সঙ্গে এ খাতের আর্থিক লেনদেন নজরদারিতেও কোনো সমস্যা হবে না।

বাংলাদেশ ব্যাংককে এ কার্ড যত দ্রুত সম্ভব চালুর অুনমোদন দিতে অনুরোধ জানিয়ে বেসিসের এই পরিচালক জানান, অনুমতি পাওয়া গেলে কোনো পেমেন্ট গেটওয়ের সঙ্গে আলােচনার মাধ্যমে তারা কার্ডটি চালু করতে পারবেন। ইতিমধ্যে বেসিস একটি পেমেন্ট গেটওয়ের সঙ্গে এ বিষয়ে আলাপ করে রেখেছে বলেও বৈঠকে জানানো হয়।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি