ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ব্যাংক খাতে যোগ হচ্ছে নতুন ছয়টি ই-সেবা

প্রকাশিত : ১৬:০৬, ২০ মার্চ ২০১৯

ছয়টি ই-সেবা চালু করতে যাচ্ছে ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। সরকারের ‘ই-সার্ভিস রোডম্যাপ ২০২১’ বাস্তবায়নের অংশ হিসেবে এই সেবাগুলো যুক্ত হচ্ছে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত এক সভায় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা এ ছয়টি সেবা চালুর পরিকল্পনার কথা তুলে ধরেন। এর পরপরই কেন্দ্রীয় ব্যাংকে এই সেবা চালুর কার্যক্রম বাস্তবায়নে আট সদস্যবিশিষ্ট একটি আন্তঃবিভাগীয় কোর কমিটি গঠন করা হয়।

সেবাগুলো হলো- ই-চালান ম্যানেজমেন্ট সিস্টেম, ইএফটি সোশ্যাল সেফটিনেট বেনিফিট ম্যানেজমেন্ট সিস্টেম, গভর্নমেন্ট সেভিংস ইনস্ট্র-মেন্ট সিস্টেম, কলমানি ট্রেডিং সিস্টেম, ন্যাশনাল ইলেকট্রনিক পেমেন্ট গেটওয়ে এবং ই-পারমিশন ফর বিজনেস এন্টিটিস।

এরই মধ্যে ইএফটি সোশ্যাল সেফটিনেট বেনিফিট ম্যানেজমেন্ট সিস্টেমের কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ ব্যাংক। এ সেবার আওতায় সামাজিক নিরাপত্তা বেষ্টনীর উপকারভোগীদের ভাতা তাদের ব্যাংক হিসাব অথবা মোবাইল ব্যাংকিং হিসেবে পৌঁছে যাবে।

সূত্র জানিয়েছে, আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এ ছয়টি ই-সেবা দিতে সক্ষম হবে বাংলাদেশ ব্যাংক। কোনও কোনও সেবা এরও অনেক আগে থেকেই পাওয়া যাবে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি