ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ব্যাঙের ছাতায় দূর হবে বিষণ্ণতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৯, ১৫ অক্টোবর ২০১৭

ব্যাঙের ছাতায়  রাসায়নিক ব্যবহার করে বিষন্নতার চিকিৎসা করা যাবে বলে জানিয়েছেন একদল বিজ্ঞানী । এই গবেষণা করেছেন ইম্পেরিয়াল কলেজ অব লন্ডন ।

ম্যাজিক মাশরুমে থাকা সিলোসিবিন নামে এই রাসায়নিক উপাদান মানুষের মস্তিষ্কে একটা মাদকের ঘোর সৃষ্টি করবে, যা মস্তিষ্ককে  চাঙ্গা করে তুলতে সাহায্য করবে। ১৯জন রোগীর ওপর ম্যাজিক মাশরুম নামে পরিচিত এই উপাদান পরীক্ষা করে দেখেছেন বিজ্ঞানীরা।

এটি ব্যবহারের পর অর্ধেক রোগীর মানসিক বিষণ্নতা কেটে গেছে এবং তারা মস্তিষ্কে একটা পরিবর্তন অনুভব করতে পেরেছেন যা প্রায় পাঁচ সপ্তাহ ধরে স্থায়ী হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন তারা গবেষণায় দেখেছেন সিলোসিবিন রাসায়নিক পদার্থটি মস্তিষ্ককে হালকা করে দেয় এবং মানুষকে মানসিক বিষণ্নতার উপসর্গ থেকে বেরিয়ে আসতে সাহায্য করে।তবে মস্তিষ্কের ভেতর এটি ঠিক কীভাবে কাজ করে তা এখনও পরিস্কারভাবে জানা যায় নি।বিজ্ঞানীরা বলছেন তারা গবেষণায় দেখেছেন এই সিলোসিবিন মস্তিষ্কের দুটি গুরুত্বপূর্ণ অংশে কাজ করে।

এই অংশ দুটি মস্তিষ্কের মধ্যে ভয় বা উদ্বেগের মত অনুভূতি কীভাবে কাজ করবে তার জন্য দায়ী। তবে গবেষণা দলের প্রধান ড. রবিন কারহার্ট-হ্যারিস বলেছেন এখনও আরও বিস্তৃত পরিসরে এই গবেষণা এগিয়ে নিয়ে যাওয়া দরকার।কিন্তু প্রাথমিক গবেষণার ফলাফল খুবই আশাব্যঞ্জক এবং মানসিক বিষণ্নতার সফল চিকিৎসায় এই সিলোসিবিন কীভাবে ব্যবহার করা হবে সেটাই গবেষণার পরবর্তী ধাপে তারা পরীক্ষা করে দেখবেন।

সূত্র:বিবিসি

এম/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি