ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

জিন আবিষ্কার

ব্রেস্ট ক্যান্সার চিকিৎসায় যুগান্তকারী পরিবর্তনের আভাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৭, ২৮ জুন ২০১৮ | আপডেট: ২৩:৪১, ২৮ জুন ২০১৮

ব্রেস্ট ক্যান্সার আক্রান্ত নারীদের শরীরের একটি বিশেষ জিন আবিষ্কার করেছে বিজ্ঞানীরা। এটি ব্রেস্ট ক্যান্সার চিকিৎসায় যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসবে। ক্যামব্রিজ ইনস্টিটিউটের একদল গবেষক বিষয়টি জানিয়েছেন।

ক্যামব্রিজের বিজ্ঞানীরা জানিয়েছেন, জিন গবেষণার উত্তরোত্তর উন্নতি ব্রেস্ট ক্যান্সারের চিকিৎসায় যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসবে। গবেষণায় অংশ নেওয়া সকল নারীই ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তাদের সবারই জিন গবেষণা করেছেন বিজ্ঞানীরা।

চিকিৎসকরা জানিয়েছেন, জিন গবেষণার ফলে জানা যাচ্ছে, রোগীরা কি কোনো ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন নাকি অন্য কোনো কারণে। এ ছাড়া এটি তাদের চিকিৎসা পদ্ধতির ক্ষেত্রে সঠিক পদ্ধতি বাছাইয়ের ক্ষেত্রেও সহায়তা করছে।

এ ছাড়া এ জিন গবেষণার ফলে জানা গেছে, ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত নারী আদৌ চিকিৎসার ফলে সুস্থ হবেন কি না। যুক্তরাজ্যের ক্যামব্রিজ ইনস্টিটিউটের ক্যানসার গবেষণা বিভাগের প্রধান প্রফেসর ডা. কার্লোস ক্যালডাস বলেন, শরীরে জন্মানো টিউমার গবেষণা করে আমরা কিছু বারকোড জানতে পেরেছি। আর এর মাধ্যমে ক্যান্সার কোষের ধরণে কোনো পরিবর্তন আসছে কিনা তা জানা যাবে।

এখন আমরা জানতে পারি, কিভাবে শরীরের কোষগুলো কাজ করে। এ ছাড়া এই গবেষণার ফলে আমরা জানতে পারছি, কোন ওষুধটি শরীরে সবচেয়ে বেশি কার্যকরী হচ্ছে।
অন্যদিকে এই বারকোডের মাধ্যমে আমরা জানতে পারবো, টিউমারটি পুনরায় শরীরে ফিরে আসবে কি না। যখন ক্যান্সার আক্রান্ত কোষ তার ডিএনএ বের করে দেয়, তখন আমরা তাদের শনাক্ত করতে পারি। রক্ত পরীক্ষার মাধ্যমে বিশেষ করে লিক্যুয়িড বায়োপসি নামের একটি পরীক্ষার মাধ্যমে তাদের আমরা শনাক্ত করতে পারি।

ক্যামব্রিজের ওই গবেষণায় অন্তত ২৭৫জন ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত নারী অংশ নিয়েছিলেন। ২০১৬ সালে ওই গবেষণা কার্যক্রম শুরু হয়। আগামী চার বছরে আরও ২ হাজার ক্যান্সার আক্রান্ত নারীকে চিকিৎসা সেবা ও গবেষণা কার্যক্রমের আওতায় আনার পরিকল্পনা করছেন তারা। প্রফেসর ক্যালডাস বলেন, ব্রেস্ট ক্যান্সার কোনো একক রোগ নয়। ১০ বা ১১টি রোগের সমন্বয় হলো ব্রেস্ট ক্যান্সার। এই রোগগুলোর পৃথক কোষ রয়েছে।

সূত্র: বিবিসি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি