ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

ব্রেস্টফিডিং মায়েরা যে খাবার এড়িয়ে চলবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০১, ৪ সেপ্টেম্বর ২০১৯

মায়ের দুধই হল সদ্যোজাত শিশুর জন্য সর্বশ্রেষ্ঠ খাদ্য ও পানীয়। শুধুমাত্র শিশুর জন্য নয়, স্তন্যপান করানো মায়ের স্বাস্থ্যের জন্যও অত্যন্ত উপকার। এমনটাই বলছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

বিশেষজ্ঞদের মত হচ্ছে, সন্তান প্রসবের পরবর্তীকালে মায়ের শারীরিক গঠন ঠিক রাখতে ও দুর্বলতা ও ক্লান্তি কাটাতে ব্রেস্টফিডিং অত্যন্ত জরুরি। তবে শিশুর স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই সময় মায়েদের কিছু খাবার-দাবার এড়িয়ে চলাই ভাল।

এবার জেনে নেওয়া যাক কোন খাবার এ সময় এড়িয়ে চলবেন সদ্যোজাত মায়েরা-

* ব্রেস্টফিডিং-এর সময় দুগ্ধজাত খাবার থেকে শিশুর ত্বকে সংক্রমণ বা অ্যালার্জি হতে পারে। তাই যে মায়েরা সন্তানকে ব্রেস্টফিডিং করার তাদের দুগ্ধজাত খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই ভাল।

* খাবারের সঙ্গে অতিরিক্ত মাত্রায় রসুন খেলে শুধু মুখে নয়, দুধেও গন্ধ হতে পারে। আর এই গন্ধে শিশুর দুধ পানে অনিহা তৈরি হতে পারে। তাই মায়েদের এ সময় রসুন কম খাওয়া ভালো।

* ব্রেস্টফিডিং-এর সময় বেশি কফি খেলে মায়ের দুধের সঙ্গে মিশতে পারে ক্যাফেইন যা শিশুর পক্ষে অত্যন্ত ক্ষতিকারক!

* চকোলেট ব্রেস্টফিডিং-এর সময় যতটা সম্ভব কম খাওয়াই ভাল। কারণ চকোলেটে রয়েছে ক্যাফেইন যা সদ্যোজাতের জন্য ক্ষতিকারক হতে পারে।

* এই সময় পুদিনা বা মিন্ট জাতীয় খাবার এড়িয়ে চলাই ভাল। কারণ পুদিনা বা মিন্ট জাতীয় খাবার দুধের পরিমাণ কমিয়ে দিতে পারে। ফলে শিশু তার প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হবে।

* লেবু জাতীয় ফল ব্রেস্টফিডিং-এর সময় না খাওয়াই ভাল। কারণ লেবু জাতীয় ফলের টকে শিশুর হজমের সমস্যা তৈরি করতে পারে। অ্যালার্জিও হতে পারে।

* ব্রেস্টফিডিং-এর সময় নেশা জাতীয় খাবার থেকে বিরত থাকাই ভাল। কারণ এই সময় মায়ের দুধে অ্যালকোহলের উপস্থিতি শিশুর স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি